এডিপি বাস্তবায়ন ৯২ দশমিক ৪৯ শতাংশ

SHARE

ADP20160712193553ঢাকা: সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়িত হয়েছে ৯২ দশমিক ৪৯ শতাংশ। অন্যান্য বছরের তুলনায় গতি পেয়েছে এডিপি বাস্তবায়ন।

২০১৪-১৫ অর্থবছরে এ হার ছিল ৯১ শতাংশ। ২০১৩-১৪ অর্থবছরে ৯৩ শতাংশ এবং ২০১২-১৩ অর্থবছরে ৯১ শতাংশ এডিপি বাস্তবায়িত হয়েছিল।

২০১৫-১৬ অর্থবছরে ১ হাজার ৫৫০টি প্রকল্পে ১ লাখ ৯৯৭ কোটি টাকার এডিপি বরাদ্দ দেওয়া হয়, যার মধ্যে স্বায়ত্ত্বশাসিত সংস্থাগুলোর জন্য বরাদ্দ করা অর্থও রয়েছে।

স্বায়ত্ত্বশাসিত সংস্থা বাদে মূল এডিপির আকার দাঁড়ায় ৯৩ হাজার ৮৯৪ কোটি ৬০ লাখ টাকা। এর মধ্যে সদ্য সমাপ্ত অর্থবছরে মোট খরচ হয়েছে ৮৬ হাজার ৮৪২ কোটি ৮৫ লাখ টাকা।

পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, মূল্যায়ন ও পরিবীক্ষণ বিভাগের (আইএমইডি) সাময়িক হিসাবে এসব তথ্য পাওয়া গেছে। মঙ্গলবার (১৩ জুলাই) রাজধানীর শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে আইএমইডি’র দেওয়া তথ্য উপস্থাপন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এডিপি বাস্তবায়নের হারে সন্তোষ প্রকাশ করে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘গত তিন বছরের মধ্যে এডিপির সর্বোচ্চ বাস্তবায়ন হয়েছে। তবে বর্ষাসহ নানা সমস্যায় কিছুটা বাধাগ্রস্ত হয়েছে এডিপি বাস্তবায়ন। আমরা এখন থেকে বর্ষাকাল বাদ দিয়ে গ্রীষ্মকালে প্রকল্প বাস্তবায়নে জোর দেবো। ফলে বছর শেষে আরও ভালো হবে এডিপি বাস্তবায়নের গতি। তবে এখন থেকে শেষ সময়ে কোনো প্রকল্পে অর্থ বরাদ্দ দেওয়া হবে না। নির্দিষ্ট সময়ের মধ্যেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’।

আইএমইডি থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, সদ্য সমাপ্ত অর্থবছর জুলাই-জুন শেষে শতভাগেরও বেশি এডিপি বাস্তবায়ন করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বিদ্যুৎ বিভাগ। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে এডিপি বাস্তবায়নের হার ১২১ দশমিক ৪৯ শতাংশ। এ মন্ত্রণালয়ে বরাদ্দ ছিল ৩ হাজার ৮৭২ কোটি ৩৩ লাখ টাকা। কিন্তু খরচ হয়েছে ৪ হাজার ৭০৪ কোটি ৬৪ লাখ টাকা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে এডিপি বাস্তবায়নের হার ১২০ দশমিক ৫৫ শতাংশ। ৯৫৪ কোটি টাকার বিপরীতে খরচ হয়েছে ১ হাজার ১৫০ কোটি টাকা।

বিদ্যুৎ বিভাগের এডিপি বাস্তবায়নের হার ১০১ দশমিক ২৯ শতাংশ। এ বিভাগে ৭৭টি প্রকল্পে মোট বরাদ্দ ছিল ১৫ হাজার ৫৬১ কোটি টাকা। কিন্তু খরচ হয়েছে ১৫ হাজার ৭৫১ কোটি টাকা।

অন্যদিকে তথ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়ে ৯৯ শতাংশের ওপরে এডিপি বাস্তবায়িত হয়েছে।

১২ মাসে একটি টাকাও খরচ করতে পারেনি দুর্নীতি দমন কমিশন (দুদক), বরাদ্দ ছিল ১০ লাখ টাকা। এছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, নির্বাচন কমিশন সচিবালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ১২ মাসে এডিপি বাস্তবায়নের হার ৫০ শতাংশের নিচে।