সন্ত্রাসযোগে লাখের বেশি অ্যাকাউন্ট বন্ধ করেছে টুইটার

SHARE

5249হুমকি-ধমকি ও সন্ত্রাসবাদ প্রচারের অভিযোগে ২০১৫ সালের মাঝামাঝি থেকে এ পর্যন্ত এক লাখ ২৫ হাজারের বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটি একটি ব্লগপোস্টে জানিয়েছে, যে অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে সেগুলোর সাথে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সম্পর্ক আছে।

প্রতিষ্ঠানটি আরো বলেছে, সন্ত্রাসবাদ বিস্তারে টুইটারের ব্যবহারের আমরা নিন্দা জানায়।

একটি গবেষণা দেখা গেছে, ২০১৪ সালের শেষদিক পর্যন্ত ৪৬ হাজারের মতো টুইটার অ্যাকাউন্ট থেকে উগ্রপন্থি চিন্তাধারার প্রসার ঘটনো হয়। একবছরের মধ্যে ওই সংখ্যা আরো বেড়ে যায়।

এমন বাস্তবতায় টুইটারের এ পদক্ষেপ নেওয়ার পর এখন প্রশ্ন উঠেছে, এরপর কী হবে? নতুন পরিকল্পনা নেওয়ার পাশাপাশি সন্ত্রাসীরা নতুন আরো অ্যাকাউন্ট করবে বলে ধারণা করা হচ্ছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় সন্ত্রাসবাদে জড়িত অ্যাকাউন্ট বন্ধ করা জরুরি হলেও তার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। টুইটারকে এখন প্রশ্নের মুখে পড়তে হতে পারে- কেন ফ্যাসিস্ট অ্যাকাউন্ট বন্ধ করা হবে না? কেন ইসরায়েলবিরোধী, ফিলিস্তিনবিরোধী, নারীবিরোধী অ্যাকাউন্টগুলো বন্ধ করা হবে না।

বিশ্বে টুইটার ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটির মতো। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকাররা সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোকে বারবার বলে আসছে, সহিংসতার বিস্তৃতি রোধে তাদের আরো কঠোর পদক্ষেপ নিতে। মার্চে ফেসবুক ঘোষণা দেয়, সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে জড়িত গ্রুপগুলোকে ব্যান করা হবে।