আফ্রিকায় প্রবাসী ব্যবসায়ী অপহরণ : বাংলাদেশে আটক ১

SHARE

5144রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় বিশেষ অভিযান চালিয়ে আকতার হোসেন নামের আর্ন্তজাতিক মানবপাচারকারী চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

দক্ষিণ আফ্রিকায় প্রবাসী বাংলাদেশী মো. শহীদুল্লাহ অপহরণ হওয়ার পর অপহরণকারী চক্র পরিবারের কাছে ২৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। এরই প্রেক্ষিতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে সিআইডির অরগানইজড ক্রাইম টিম।  সিআইডির অরগানইজড ক্রাইম বিভাগের বিশেষ পুলিশ সুপার মীর্জা আব্দুল্লাহেল বাকী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আফ্রিকার সাসোলবার্গ থেকে প্রবাসী বাংলাদোশি মো. শহীদুল্লাহ ব্যবসা করতেন। চলতি বছরের গত ২ জানুয়ারি তিনি অপহৃত হন। এরপর অপহরণকারীরা অপহৃতের পরিবারের কাছে ২৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। পরবর্তীতে অপহৃতের মা ৫ লাখ টাকা মুক্তিপণ দিতে রাজি হয়। দেশে অবস্থানরত অপহরণকারীদের সহযোগী আকতার হোসেনের নিকট মুক্তিপণ বাবদ টাকা পরিশোধ করতে বলে অপহরণকারীরা।

এঘটনায় নোয়াখালির সুনাইমুড়ি থানায় গত ৩০ জানুয়ারি মানি লন্ডারিং আইন-২০১২ এর সেকশন ৪/২ ধারা অনুযায়ী একটি মামলা হয়। মামলা নং ১২।

মামলার পর থেকে বিষয়টি সিআইডি’র নজরে আসলে তদন্ত শুরু করে। এরই ধারাবাহিকতায় সিআইডির অরগানইজড ক্রাইম ইউনিটের পরিদর্শক মো. শফিকুল ইসলামের নের্তৃত্বে একটি দল মঙ্গলবার সকালে আকতার হোসেনকে যাত্রাবাড়ী  থেকে গ্রেফতার করে। এসময় নগদ তিন লাখ টাকা উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, অপহৃত প্রবাসী বাংলাদেশি শহিদুল্লাহকে উদ্ধারের চেষ্টা চলছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আকতার  চক্রের আরও কয়েকজনের নাম বলেছে। তাদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।