সংলাপে যাবে না বিএনপি, শিগগিরই নতুন কর্মসূচি: ফখরুল (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),রাজনীতি প্রতিনিধি,শুক্রবার, ০৭ জুলাই ২০২৩ : সরকারের সঙ্গে কোনো ধরনের সংলাপে বিএনপি যাবে না মন্তব্য করে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শিগগিরই সরকার পতনের আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করা হবে হবে।

Advertisement

তিনি বলেন, ‘বিএনপি কোনো ফরম্যাটেই সরকারের সাথে সংলাপে যাবে না। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হবে- এ ঘোষণা না দেয়া পর্যন্ত, সরকার পদত্যাগ না করা পর্যন্ত, কোনো সংলাপে আগ্রহী নয় বিএনপি।’

বৃহস্পতিবার ১২ দলীয় জোটের সাথে বিএনপির লিয়াঁজো কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ সব কথা বলেন মির্জা ফখরুল।

এর আগে বুধবার প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছিলেন, বিএনপি যদি নির্বাচনে আসে তাহলে দলটির সঙ্গে সংলাপ হবে। তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিএনপির সঙ্গে কোনো আলোচনা হবে না।

সালমান এফ রহমান সংলাপের যে আলোচনা তুলেছিলেন তা কার্যত নাকচ করে দিলেন মির্জা ফখরুল। তবে সরকার পদত্যাগের ঘোষণা দিলে সংলাপ হতে পারে বলে জানান তিনি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যতক্ষণ না এই সরকার ঘোষণা দেবে যে একটা নিরপেক্ষ, তত্ত্বাবধায়ক, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে, এই ঘোষণা সরকারকে সবার আগে দিতে হবে। এবং পদত্যাগ করেই দিতে হবে। এই ব্যাপার ছাড়া কোনো সংলাপের প্রশ্নই উঠবে না।

Advertisement

দেশের জন্য সরকার প্রধান জীবন দিতে প্রস্তুত শেখ হাসিনার এমন মন্তব্যেরও বিষয়ে তিনি বলেন,তিনি ত্যাগ স্বীকার করতে চান দেশের জন্য। ওই ত্যাগটা স্বীকার করে নির্বাচনের জন্য পদত্যাগ করতে পারেন না! তাতে এ দেশের সকল মানুষ খুশি হয়।

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করে আবারো ক্ষমতায় এলে আওয়ামী লীগকে বিএনপি স্বাগত জানাবে বলেও মন্তব্য করেন দলটির মহাসচিব।

সংবাদ সম্মেলন থেকে সরকার পতনের চূড়ান্ত আন্দোলনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন ১২ দলীয় জোট নেতারা। কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম বলেন, আমাদের সিদ্ধান্ত আমরা এক দফা দাবিতে আন্দোলন করবো। সকল দলগুলোর সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার পর আপনাদের সামনে যাবে।

মির্জা ফখরুল বলেন, ৩৬টি রাজনৈতিক দল একসাথে হয়ে যুগপৎ আন্দোলনের সিদ্ধান্ত হয়েছে। এই বছর খুবই গুরুত্বপূর্ণ। আওয়ামী লীগ পাতানো নির্বাচনের পথে হাঁটছে। এবার আর কোনো ষড়যন্ত্র হবে না। শিগগিরই নতুন কর্মসূচি ঘোষণা করা হবে, আন্দোলনকে চূড়ান্ত পর্যায়ে নেয়া হবে।

বিএনপির মহাসচিব বলেন, আওয়ামী লীগের অধীনে কোনো নির্বাচনকে জনগণ মেনে নেবে না। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করা হবে। সরকারের অবশ্যই পদত্যাগ করতে হবে।

তিনি বলেন, মানুষের ভোটের অধিকার ফিরে পেতে আন্দোলন চলছে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর অত্যন্ত সচেতনভাবে বাংলাদেশের সকল অর্জন ধ্বংস করেছে।

Advertisement

শুক্রবার যুগপৎ আন্দোলনকারী অন্যান্য দলগুলোর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে বৈঠক করবে বিএনপি।