অ্যামনেস্টিকে ক্ষমা চাইতে বললো বাংলাদেশ

SHARE

amnestyঢাকা: যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন এবং মুক্তিযোদ্ধাদের নিয়ে বিতর্কিত বক্তব্যের জন্য আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে ক্ষমা চাইতে বলেছে বাংলাদেশ সরকার।

একইসঙ্গে এই সংক্রান্ত বিবৃতিটি প্রত্যাহার করার আহবান জানানো হয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটির প্রতি।

বাংলাদেশের লন্ডন মিশনের  মাধ্যমে অ্যামনেস্টির কাছে পাঠানো চিঠিতে এ আহবান জানিয়েছে বাংলাদেশ সরকার।

একথা বাংলানিউজকে নিশ্চিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, যিনি অ্যামনেস্টির বিবৃতি পাওয়ার পর ‘শক্ত জবাব’ দেওয়ার কথা বলেছিলেন।

বাংলাদেশে যুদ্ধাপরাধীদের পক্ষে বিভিন্ন সময় কথা বলে আসছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আইনি লড়াইয়ের চূড়ান্ত নিষ্পত্তির আগে অ্যামনেস্টির সর্বশেষ বিবৃতিটি আসে। বিবৃতিতে বিএনপি ও জামায়াত নেতার বিচার ও আপিল প্রক্রিয়ায় গুরুতর ত্রুটি রয়েছে বলে দাবি করা হয়।

বিবৃতিতে বলা হয়, একাত্তরে স্বাধীনতার পক্ষের শক্তিগুলোও গুরুতর অপরাধ করেছিল। তবে তাদের কারও বিরুদ্ধে তদন্ত হয়নি বা কাউকে বিচারের আওতায় আনা হয়নি।

স্বাধীনতার পক্ষের শক্তিগুলোকে নিয়ে এমন ‘তীব্র আপত্তিকর’ বক্তব্যের জন্য অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে অবিলম্বে বিবৃতি প্রত্যাহার করে বাংলাদেশের জনগণ ও সরকার পক্ষ থেকে আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনার কথা বলা হয়েছে সরকারের চিঠিতে।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অ্যামনেস্টির বিবৃতি প্রসঙ্গে বলেন, যুদ্ধাপরাধীদের রক্ষার জন্য মোটা অঙ্কের অর্থের বিনিময়ে এই গর্হিত কাজ করেছে সংস্থাটি।