আইএস ধ্বংসে ওবামার অঙ্গীকার

SHARE

566ক্যালিফোর্নিয়ায় গত সপ্তাহের হামলার ঘটনাকে সন্ত্রাসবাদ হিসেবে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠীকে ধ্বংস করে দেয়া হবে। খবর বিবিসির।

সান বার্নার্ডিনো শহরের একটি প্রতিবন্ধী সেবাকেন্দ্রে গুলিতে ১৪ জন নিহত হওয়ার পর রোববার হোয়াইট হাউসের ওভাল অফিস থেকে টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ওবামা এ প্রত্যয় জানান। গত বুধবার সৈয়দ রিজওয়ান ফারুক ও তাশফিন মালিক নামের এক দম্পতি ওই হামলায় অংশ নেয়। পরে পুলিশের হাতে নিহত হয় তারা।

তাশফিন মালিক তার ফেসবুক পাতায় দেয়া পোস্টে তথাকথিত ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের কাছে আনুগত্য স্বীকার করার কথা লিখেছিল। ওবামা তার ভাষণে বলেন, হামলাটি সংগঠিত করার পেছনে কোনো বিদেশী শক্তি বা গোষ্ঠীর হাত রয়েছে এমন কোন প্রমাণ পাওয়া যায়নি।

তিনি বলেন, এই সন্ত্রাসী গোষ্ঠীটির বিরুদ্ধে যুদ্ধকে আমেরিকা ও ইসলাম ধর্মের লড়াই হিসেবে দেখা উচিৎ হবে না। কট্টরপন্থার বিরুদ্ধে লড়াইয়ে মার্কিন মুসলমানদের অংশ নেয়ারও আহ্বান জানান। ওবামা বলেন, সন্ত্রাসীদের উদ্দেশ্য ছিল নিরপরাধ মানুষকে হত্যা করা। কিন্তু ত্রাসের চেয়ে স্বাধীনতা অনেক বেশি শক্তিশালী।

মার্কিন প্রেসিডেন্ট  আরো বলেন, সন্দেহ এবং ঘৃণার মাধ্যমে মুসলিমদেরকে দূরে ঠেলে না দিয়ে বরং সন্ত্রাসের বিরুদ্ধে জয়ী হতে হলে আমাদের অবশ্যই মুসলিম সম্প্রদায়কে শক্তিশালী বন্ধু হিসেবে পাশে রাখতে হবে। আমেরিকান মুসলিমরা মার্কিন সমাজেরই অংশ সেকথাও স্মরণ করিয়ে দেন ওবামা।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের হাতে যত ধরনের ক্ষমতা আছে প্রয়োজনে আইএসের বিরুদ্ধে যুদ্ধে তার সবই ব্যবহার করা হবে। এই সন্ত্রাসীদের খুঁজে বের করতে আমাদের সৈন্যরা প্রয়োজনে বিশ্বের যে কোনো দেশে যাবে। ওবামা বলেন, অাল-কায়েদার হামলার পর আমেরিকায় সন্ত্রাসবাদ নতুনমাত্রায় প্রবেশ করেছে।