যুক্তরাজ্যে আত্মঘাতী হামলার হুমকি আইএসের

SHARE

565এবার যুক্তরাজ্যে আত্মঘাতী বোমা হামলার হুমকি দিয়েছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। নতুন একটি ভিডিওতে এ হুমকি দেয় তারা। সিরিয়ায় বিমান হামলা বাড়াতে ব্রিটিশ এমপিদের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এ ঘোষণা এলো।

রোববার ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, ভিডিওবার্তায় বলা হয়, ‘প্রথমে ছিল ফ্রান্স। প্রতিশোধে শুরু হয়ে গেছে। রক্তগঙ্গা বয়ে যাবে।’

রোববার সানডে টাইমস পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, ভিডিওবার্তায় একে-৪৭ রাইফেল এবং বিস্ফোরক বেল্ট পরিহিত এক আইএস যোদ্ধাকে দেখা গেছে। প্যারিস হামলাকারীদের সঙ্গে এমন বিস্ফোরক বেল্ট ছিল। প্যারিস হামলার ঘটনা স্মরণ করে দিতেই ওই যোদ্ধা এমন সাজে ভিডিওতে হাজির হয়। প্যারিস হামলায় ১৩০ জন মানুষ মারা যান।

ওই যোদ্ধা আইএসবিরোধী জোটের সদস্যদের উদ্দেশে ইংরেজি ভাষায় দেয়া বক্তব্যে ইরাক ও সিরিয়ায় অভিযান থেকে পিছু হটার আহ্বান জানায়। নতুবা তাদের বন্দুক, গুলি এবং বিস্ফোরক থেকে পৃথিবীর কেউ নিরাপদ থাকবে না বলে হুমকি দেয়া হয়।

পশ্চিম মিডল্যান্ডসের সন্ত্রাসবিরোধী পুলিশ ইতিমধ্যে জানিয়েছে, বার্মিংহাম শহরে প্যারিস হামলার মূল হোতা আবদেলহামিদ আবাউদ ও সম্ভাব্য সহযোগীদের মধ্যে তারা যোগসূত্র খতিয়ে দেখছে। এ শহরের কয়েকজন আবাউদের সঙ্গে যোগাযোগ করেছে বলে সন্দেহের তালিকায় রয়েছে। বলা হচ্ছে, বন্দুকধারীদের একজন এ বছর ব্রিটেনে এসেছে এবং বার্মিংহাম এবং লন্ডন পরিদর্শন করেছে।

ইউরোপীয় গোয়েন্দা কর্মকর্তারা গত সপ্তাহে সতর্ক করেছিলেন, আইএস তাদের পরবর্তী টার্গেটে রেখেছে ব্রিটেনকে। সংবাদ মাধ্যমের তথ্যানুযায়ী, অন্তত ৪০০ জিহাদি যুক্তরাজ্যে ফিরে এসেছে। যুক্তরাজ্যের পক্ষ থেকে বলা হয়েছে, আইএসের হুমকির বিষয়টি তাদের সবাইকে গুরুত্ব দিয়ে পর্যবেক্ষণ করতে হবে।