‘সক্ষমতার ভিত্তিতে প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’

SHARE

৩ ডিসেম্বর বৃহস্পতিবার, ২৪তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৭তম জাতীয় প্রতিবন্ধী দিবস। প্রতিবন্ধী দিবসের এবারের প্রতিপাদ্য ‘একীভূতকরণ : সক্ষমতার ভিত্তিতে সকল প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে আজ (বৃহস্পতিবার) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পর্যায়ে আয়োজিত এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

এছাড়াও উন্নয়নের মূল ধারায় প্রতিবন্ধীদের একীভূতকরণ এবং ক্ষমতায়নের লক্ষ্য নিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদফতর, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এবং সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে দেশের প্রতিটি জেলায় সমাজসেবা অধিদফতর ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করবে।

এদিকে আসন্ন পৌরসভা নির্বাচনসহ আগামী সকল নির্বাচনে দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ এবং ভোটাধিকার নিশ্চিত করার জন্য বিশেষ ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে ইলেকশন ওয়ারকিং গ্রুপ। বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রতিবন্ধীদের জন্য নির্বাচন ব্যবস্থা র্শীষক গোল টেবিল আলোচনায় বক্তারা এ দাবি জানান।