পৌর নির্বাচন : মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন আজ

SHARE

462আসন্ন পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আজ (বৃহস্পতিবার)। সম্ভাব্য প্রার্থীদের আজ বিকেল পাঁচটার মধ্যে রিটার্নিং কর্মকর্তার দফতরে মনোনয়নপত্র জমা দিতে হবে। ৯ ডিসেম্বর বুধবার থেকে প্রচারকাজ শুরু করতে পারবেন সম্ভাব্য প্রার্থীরা।

আচরণবিধিতে বলা হয়েছে, তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনের ফল গেজেটে প্রকাশের আগ পর্যন্ত সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে রাজস্ব বা উন্নয়ন তহবিল থেকে কোনো প্রকল্প অনুমোদন বা টাকা ছাড় করা যাবে না। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে নির্বাচন কমিশন গতকাল বুধবার স্থানীয় সরকার বিভাগ, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে চিঠি দিয়েছে।

সম্ভাব্য প্রার্থী, প্রার্থীর সমর্থক ও মন্ত্রী-সাংসদদের নির্বাচনী আচরণবিধি মেনে চলার জন্য গতকাল (বুধবার) পরিপত্র জারি করেছে। এতে বলা হয়েছে, প্রার্থী তার নির্বাচনী এলাকার কোনো উন্নয়ন কর্মসূচিতে কর্তৃত্ব বা এ ধরনের সভায় যোগ দিতে পারবেন না। এছাড়া প্রার্থী কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি বা সদস্য হয়ে থাকলে তিনি প্রতিষ্ঠানের কোনো সভায় যোগ দিতে পারবেন না।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ হচ্ছে আজ (৩ ডিসেম্বর, বৃহস্পতিবার)। যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর। আগামী ৩০ ডিসেম্বর মেয়াদোত্তীর্ণ ২৩৫টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।