দিনাজপুর শিক্ষা বোর্ডে ২ জন ভুয়া পরীক্ষার্থীর কারাদন্ড

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,০৬ এপ্রিল : আজ বৃহস্পতিবার দিনাজপুর শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ইংরেজি ১মপত্রে অসদুপায় অবলম্বনের অভিযোগে ৭ পরীক্ষার্থী ও কর্তব্যে অবহেলার কারণে ১ পরিদর্শককে বহিস্কার করা হয়েছে। এছাড়াও বদলী পরীক্ষা দেয়ার ঘটনায় ২ জন ভুয়া পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। আটকদের এক বছরের কারাদ- প্রদান করা হয়েছে। বোর্ড সূত্রে জানা যায়, আজ বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষার ইংরেজি ১ম পত্রে অসদুপায় অবলম্বনের অভিযোগে কুড়িগ্রামে ৩ জন এবং গাইবান্ধা, নীলফামারী, পঞ্চগড় ও লালমনিরহাটে ১ জন করে মোট ৭ জন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়। কর্তব্যে অবহেলার অভিযোগে রংপুরে বহিস্কার করা হয় ১ পরিদর্শককে। ইংরেজি ১ম পত্রের পরীক্ষায় ৯৯ হাজার ৮১৬ জনের মধ্যে অংশ নেন ৯৮ হাজার ৬৪৯ জন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ১৬৭ জন।
এদিকে দিনাজপুরের খানসামায় পাকেরহাট ডিগ্রী কলেজ কেন্দ্রে কারিগরী শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় অন্যের পক্ষে পরীক্ষা দিতে এসে হাতেনাতে আটক হয়েছে মোশারফ হোসেন ও রুবেল ইসলাম নামে দুই ভুয়া পরীক্ষার্থী। বদলী  পরীক্ষা দেয়ার দায়ে তাদের দু’জনকে এক বছর করে কারাদ- দিয়েছে খানসামা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. সাজেবুর রহমান। কারাদ-প্রাপ্ত মোশারফ হোসেন জেলার চিরিরবন্দর উপজেলার গোছাহার গ্রামের জহরুল ইসলাম ও রুবেল ইসলাম একই এলাকার হামিদুল ইসলামের ছেলে।
নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. সাজেবুর রহমান এই প্রতিনিধি মো. নুরুন্নবী বাবু কে জানান, আজ বৃহস্পতিবার চলমান কারিগরী শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার ৩য় দিনের কম্পিউটার এ্যাপ্লিকেশন পরীক্ষায় পাকেরহাট ডিগ্রী কলেজ কেন্দ্রে অন্য পরীক্ষার্থীদের সাথে পরীক্ষা দিচ্ছিল। এ সময় পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা উপজেলা সহকারী শিক্ষা অফিসার এসএম মান্নান তাদেরকে সন্দেহ করেন। পরে পরীক্ষার কাগজপত্র যাচাই করে দেখা যায় এবারের গোয়ালডিহি টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের এইচএসসি পরীক্ষার্থী আব্দুল হাকিম ও মনিরুল ইসলামের বদলি হিসেবে মোশারফ হোসেন ও রুবেল ইসলাম পরীক্ষা দিচ্ছিল। পরে তাদেরকে পাবলিক পরীক্ষা অপরাধে ১৯৮০ ধারায় এক বছর করে কারাদ- দেওয়া হয়েছে।