নারী উন্নয়নের বাধা জঙ্গিবাদ

SHARE

150বর্তমানে নারীর উন্নয়ন এবং ক্ষমতায়নের প্রধান বাধা হিসেব জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতাকে উল্লেখ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

মঙ্গলবার স্থানীয় সরকার ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত ‘অপরাজিতা: নারী রাজনৈতিক ক্ষমতায়ন ইউনিয়ন পরিষদ স্ট্যান্ডিং কমিটির অন্তরায় ও সম্ভাবনা’ শীর্ষক এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

ইনু বলেন, ‘নারী তার ভাগ্য উন্নয়ন করতে চাইলে তাকে অবশ্যই সম্পদের কাছে যেতে হবে। সাহস করে কাজে অংশ নিতে হবে। লিঙ্গ বৈষম্য দূর করতে হলে নারীর ক্ষমতায়নের বিষয়টি অগ্রাধিকার দিতে হবে। আর এই যাত্রা শুরু হতে হবে প্রতিটি পরিবার থেকেই। পরিবারে নারীর অধিকার কম থাকলে তাকে সর্বত্রই বঞ্চিত হতে হয়। ’

তিনি বলেন, ‘নারীকে উৎপাদনের সঙ্গে সম্পৃক্ত করতে না পারলে সমাজে আর্থিক বৈষম্য দূর হবে না। নারীর উৎপাদিত পণ্য বাজারমুখী করে মূল অর্থনীতির কাঠামোর সঙ্গে সম্পৃক্ত করতে পারলে সমাজের কল্যাণ সাধিত হবে। কুসংস্কারমুক্ত সমাজহ গড়তে হলে নারীকে আধুনিক শিক্ষাতেও শিক্ষিত হতে হবে।’

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জাতীয় স্থানীয় সরকার ইনিস্টিউটের (এনআইজিএল) মহাপরিচালক মোস্তফা কামাল হায়দার, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. সালাহউদ্দিন এম আমিনুজ্জামান প্রমুখ।