জামায়াতের হরতালে রাজপথ দখল আওয়ামী লীগের

SHARE

104মানবতাবিরোধী অপরাধে আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে জামায়াতে ইসলামীর ডাকা হরতালে সংগঠনটির কোনো তৎপরতা না থাকলেও সরকারদলীয় সংগঠন আওয়ামী লীগ ঢাকার রাজপথ দখলে রেখেছে।

শনিবার রাতে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় কার্যকর করার প্রতিবাদে সোমবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় সংগঠনটি।

জামায়াতের ডাকা হরতালে ইতিপূর্বে অগ্নিসংযোগ, মিছিল, পিকেটিংসহ নানা কার্যক্রম দেখা গেলেও সোমবার সকাল থেকে তাদের কোনো তৎপরতা লক্ষ্য করা যায়নি। রাজধানীর কোথাও কোনো পিকেটিংয়েও অংশ নেয়নি জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। এমনকি ঝটিকা মিছিলও করতে দেখা যায়নি শিবির কর্মীদের।

জামায়াত-শিবিরের ডাকা হরতালে নাশকতা ঠেকাতে সকাল থেকেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে সরকার। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সরকার দলীয় সংগঠন আওয়ামী লীগের নেতাকর্মীরাও সতর্কাবস্থায় রয়েছেন।

জানা গেছে, আওয়ামী লীগের বিভিন্ন ওয়ার্ড সভাপতি, সাধারণ সম্পাদক, কাউন্সিলরদের নেতৃত্বে নেতাকর্মীরা রাজধানীর গুরুত্বপূর্ণ ওয়ার্ডগুলোতে অবস্থান নেয়। হরতাল মোকাকেলায় বঙ্গবন্ধু অ্যাভিনিউ, রাসেল স্কয়ার ও ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতি কার্যালয়ে আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনগুলোর নেতাকর্মীরা সমাবেত হয়।

এদিকে হরতালে সাড়া না মেলায় এবং বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা হরতাল বিরোধী বিক্ষোভ মিছিল নিয়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ে আসতে শুরু করেছে। ওই সব মিছিল থেকে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ এবং জঙ্গিবাদ বিরোধী স্লোগান দিচ্ছে নেতাকর্মীরা।

মিরপুর তালতলা থেকে মিছিলে শরীক হতে এসেছেন মহিলা আওয়ামী লীগের কর্মী রিমা আক্তার। তিনি বলেন, ‘জামায়াত-শিবিরের নাশকতা ঠেকাতে আমরা প্রস্তুত। সকাল থেকেই আমরা সতর্কতার সঙ্গে অবস্থান নিয়েছি।’