বুধবার থেকে বাতিল হচ্ছে হাতে লেখা পাসপোর্ট

SHARE

103আর মাত্র ১ দিন পর (বুধবার) থেকে পৃথিবীর সব দেশে হাতে লেখা পাসপোর্ট বাতিল হচ্ছে। মঙ্গলবার এই পাসপোর্টের বৈধতার শেষ দিন। এরপর থেকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ছাড়া  পৃথিবীর কোনো দেশে ভ্রমণ করা যাবে না।

আন্তর্জাতিক বেসামরিক বিমান পরিবহন সংস্থার (আইকাও) নির্দেশনা অনুযায়ী আগামী ২৪ নভেম্বরের (মঙ্গলবার) পর বিশ্বের কোনো বিমানবন্দরে হাতে লেখা পাসপোর্ট গ্রহণ করা হবে না।

২০০৫ সালে আইকাওয়ের এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এরপর থেকে পৃথিবীর দেশসমূহকে পাসপোর্ট বদলের জন্য ১০ বছরের সময় ধার্য করে দেয়া হয়। সেই সময়কাল শেষ হচ্ছে মঙ্গলবার।

সম্প্রতি সংবাদপত্রে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর। বিজ্ঞপ্তিতে বিদেশে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের নিজস্ব দূতাবাস থেকে দ্রুততম সময়ের মধ্যে এমআরপি গ্রহণের কথা বলা হয়েছে।

বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক (ডিজি) এন এম জিয়াউল আলম বলেন, নভেম্বরের ২৪ তারিখে (মঙ্গলবার) বাংলাদেশে বসবাসরত প্রায় এক-দেড় লাখ নাগরিকের হাতে লেখা পাসপোর্ট বাতিল হচ্ছে। এছাড়া বাকিরা ইতোমধ্যেই এমআরপি প্রকল্পের অন্তর্ভুক্ত হয়েছেন।

অধিদফতরের হিসেব অনুযায়ী, এ পর্যন্ত বাংলাদেশের ১ কোটি ২২ লাখ নাগরিক এমআরপি নিয়েছেন।

এদিকে, পাসপোর্ট পরিবর্তনকে কেন্দ্র করে পুরো নভেম্বর মাসেই রাজধানীর আগারগাওয়ের পাসপোর্ট অধিদফতরে আবেদনকারীদের ভিড় দেখা গেছে। দিনব্যাপী দীর্ঘ লাইনে দাঁড়িয়ে পাসপোর্টের আবেদন করার কথাও জানালেন অনেকে।

শেষ মুহূর্তে পাসপোর্ট পরিবর্তন ও গ্রহণের এই চাপে নির্দিষ্ট সময়ে পাসপোর্ট প্রদানে ব্যর্থ হচ্ছে অধিদফতর। ৭ কার্যদিবসের জরুরি পাসপোর্ট ১৫ দিনে এবং ১৫ কার্যদিবসের সাধারণ পাসপোর্ট ৩০ দিনের বেশি সময়ে পাওয়ার অভিযোগ করলেন অনেকে।

এ বিষয়ে এন এম জিয়াউল আলম বলেন, হাতে লেখা পাসপোর্ট বাতিল হয়ে যাওয়ার কারণে এখন চাপ একটু বেশি। তবে আমরা নির্দিষ্ট তারিখে পাসপোর্ট প্রদানের চেষ্টা করে যাচ্ছি।