এখনো ধরাছোঁয়ার বাইরে প্যারিস হামলাকারী

SHARE

105বেলজিয়ামে পুলিশ সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়ে অন্তত ১৬ জনকে আটক করলেও প্যারিসে হামলার সঙ্গে জড়িত সন্দেহভাজন সালাহ আবদেস্লাম এখনো রয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে। রাজধানী ব্রাসেলস ও চারলেরয় শহরে রোববার দেড় ডজনেরও বেশি অভিযান চালানো হয়েছে। কিন্তু এসব অভিযানে কোনো ধরনের অস্ত্র বা বিস্ফোরক উদ্ধার করতে পারেনি পুলিশ। খবর বিবিসি ও দ্য গার্ডিয়ান।

ফ্রান্সের নাগরিক সালাহ আবদেস্লাম  ব্রাসেলসে আত্মগোপনে আছেন এমন তথ্য পাওয়ার পর বেলজিয়ামে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়। প্যারিস হামলায় অংশ নেয়া মূল হোতাদের একজন ২৬ বছর বয়সী সালাহ আবদেস্লাম। স্কাইপির মাধ্যমে এই দুর্ধর্ষ জঙ্গি সিরিয়ায় ফেরত যেতে বন্ধুর সঙ্গে যোগাযোগ করেছেন। ১৩ নভেম্বরে প্যারিসের ছয়টি স্থানে একযোগে হামলা চালায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। হামলায় শুক্রবার পর্যন্ত ১৩০ জনের প্রাণহানি ঘটেছে।

বেলজিয়াম সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসী হামলার আশংকায় দেশজুড়ে চার নম্বর সতর্কতা জারি রয়েছে। একই সঙ্গে জনগণকে রেল স্টেশন, বিমানবন্দর, মার্কেট, কনসার্ট ও অন্যান্য জনসমাগম হয় এমন এলাকায় যেতে নিষেধ করা হয়েছে। সোমবারও বিশ্ববিদ্যালয়, স্কুল ও পাতাল রেল চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। কর্মকর্তাদের আশঙ্কা, ব্রাসেলসেও প্যারিসের মতো হামলা হতে পারে। বেলজিয়ামের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই এসব আশঙ্কা করা হচ্ছে।

ব্রাসেলসের ফাঁকা রাস্তায় চলছে সেনা টহল। শনিবার থেকে শহরের মেট্রো সার্ভিস বন্ধ করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় দেশটির জাতীয় নিরাপত্তা ও সন্ত্রাসবিরোধী কর্মকর্তারা একটি বৈঠকে বসেন। এরপরই প্যারিসের মতো ভয়াবহ হামলার আশংকায় দেশজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়।