চারদিনের সফরে ভুটান গেছেন রাষ্ট্রপতি

SHARE

Hamid-bg20160701193929ঢাকা: চারদিনের সফরে ভুটান গেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। দেশটির রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের আমন্ত্রণে শুক্রবার (০১ জুলাই) থিম্পু গেছেন তিনি। সফরটি দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের পাশাপাশি উপ-আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে গতি সঞ্চার করবে বলে আশা করা হচ্ছে।

রাষ্ট্রপতি, তার স্ত্রী রাশিদা খানম ও তার সফরসঙ্গীদের বহনকারী দ্রুক এয়ারের একটি ফ্লাইট এদিন বিকেল ৪টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, কূটনীতিক কোরের ডিন মাহমুদ এজাত, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, তিন বাহিনীর প্রধানগণ, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব এবং সিনিয়র বেসামরিক ও সামরিক কর্মকর্তারা বিমানবন্দরে রাষ্ট্রপতিকে বিদায় জানান।

সফরকালে রাষ্ট্রপতি শনিবার (০২ জুলাই) বৌদ্ধ মঠ ও দুর্গ তাশিছোদজংয়ে ভুটানের রাজার সঙ্গে সাক্ষাৎ করবেন। পরে রাষ্ট্রপতি রাজার বাসভবন লিংকানা প্রাসাদে রাজার দেয়া এক নৈশভোজে যোগ দেবেন।

আবদুল হামিদ ভুটানের বর্তমান রাজার বাবা সাবেক রাজা জিগমে সিনগে ওয়াংচুকের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

দেশটির প্রধানমন্ত্রী শেরিং টোগবে শনিবার রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে তাজ তাশি হোটেলে সাক্ষাৎ করবেন। পরদিন (রোববার) প্রধানমন্ত্রী রয়াল বঙ্কে হলে আব্দুল হামিদের সম্মানে নৈশ ভোজ সভার আয়োজন করবেন।

এছাড়া ভুটানের জাতীয় পরিষদের স্পিকার লিওনপো, জিগমে ঝাংপো, ন্যাশনাল কাউন্সিলের চেয়ারম্যান সোনম কিংগা এবং পররাষ্ট্রমন্ত্রী লিওনপো দামচো দরজি এ সফরকালে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

রাষ্ট্রপতি আগামী ৪ জুলাই ভুটানের সংসদের এক যৌথ অধিবেশনে ভাষণ দেবেন। এরপর তিনি রওয়ানা হবেন দেশের উদ্দেশে।

শুধু তাই নয়, সফরে আব্দুল হামিদ কুয়েনসেলফোদরাং ও ডোচুলাসহ দেশটির ঐতিহাসিক ও সাংস্কৃতিক দিক থেকে গুরুত্বপূর্ণ বিভিন্নস্থান পরিদর্শন করবেন।