কুকি-চিনকে অস্ত্র ছাড়ার আহ্বান শান্তি প্রতিষ্ঠা কমিটির (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(ভিডি),বান্দরবান প্রতিনিধি, রোববার, ০৭ এপ্রিল ২০২৪, ২৪ চৈত্র ১৪৩০ : শান্তি আলোচনা বন্ধ ঘোষণার পর ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট’কে (কেএনএফ) সমঝোতা অনুযায়ী অস্ত্র ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে শান্তি প্রতিষ্ঠা কমিটি।

Advertisement

রোববার (৭ এপ্রিল) বিকেলে শান্তি প্রতিষ্ঠা কমিটির আহ্বায়ক বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা ও সদস্য সচিব লালজারলম বম সই করা এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, কেএনএফের দাবি অনুযায়ী বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এবং শান্তি প্রতিষ্ঠা কমিটির সমন্বয়ে এ পর্যন্ত বম জনগোষ্ঠীর জন্য রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলার ৯৬৮টি বম পরিবারের মধ্যে ১৩৪ মেট্রিক টন খাদ্যশস্য, নগদ অর্থ, শীতবস্ত্র, চিকিৎসা সহায়তাসহ তাদের কারান্তরীণ দুজন সদস্যকে জামিনে মুক্তি লাভে সহায়তা করা হয়।

Advertisement

অবশিষ্ট কারান্তরীণ সদস্যদের মুক্তির বিষয়ে আইনি প্রক্রিয়া অব্যাহত রয়েছে। বর্তমানে ক্ষতিগ্রস্ত বম জনগোষ্ঠীদের সহায়তায় খাদ্যশস্য এরইমধ্যে এলাকায় পৌঁছানো হয়েছে। তাদের দাবিগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জানানো হয়েছে। তারপরও রুমায় অতর্কিতভাবে সশস্ত্র অবস্থায় বর্বরোচিত হামলা, সরকারি কর্মকর্তা ও পথচারীদের জিম্মি করে হামলা, অর্থ লুটের উদ্দেশে সোনালী ব্যাংকে হামলা, ব্যাংক ম্যানেজারকে অপহরণ, পুলিশ ও আনসার বাহিনীর ১৪টি অস্ত্র লুট করে নেওয়া এবং থানচিতে স্থানীয়বাসীদের জিম্মি করে এলোপাতাড়ি গুলিবর্ষণ ও দুটি ব্যাংক লুটের মতো জঘন্যতম ঘটনায় জাতি স্তম্ভিত ও মর্মাহত হয়েছে।

Advertisement

এসব ঘটনা সমঝোতা চুক্তির শর্তাবলী লঙ্ঘন উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, অপহরণের শিকার ব্যাংক কর্মকর্তাকে উদ্ধার করা গেলেও পুলিশ এবং আনসার বাহিনীর লুট হওয়া ১৪টি অস্ত্র এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় লুট হওয়া অস্ত্র উদ্ধার ও এলাকার শান্তি শৃঙ্খলা বজায় রাখা একান্ত প্রয়োজন।

‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট’কে (কেএনএফ) সমঝোতা অনুযায়ী অস্ত্র ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে শান্তি প্রতিষ্ঠা কমিটি। ফাইল ছবি