বড় ধাক্কা খেলো মিয়ানমার জান্তা, হারালো আরেকটি শহর (ভিডিও)

SHARE

 

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম,(ভিডি),আন্তর্জাতিক প্রতিনিধি, রোববার, ০৭ এপ্রিল ২০২৪, ২৪ চৈত্র ১৪৩০ : মিয়ানমারে ক্রমেই কোণঠাসা হয়ে পড়ছে তিন বছর আগে ক্ষমতা দখল করে নেওয়া দেশটির সেনাবাহিনী। দেশটির বিভিন্ন সীমান্তে একের পর এক এলাকার নিয়ন্ত্রণ হারাচ্ছে তারা। এরই ধারবাহিকতায় আরও একটি বড় পরাজয়ের মুখোমুখি হতে হয়েছে মিয়ানমারের সামরিক শাসকদের।

Advertisement

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, থাইল্যান্ডের সাথে পূর্ব সীমান্তে আদিবাসী কারেন বিদ্রোহীদের কাছে একটি গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে মিয়ানমার জান্তা। সেনা শাসনবিরোধী বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠিকে সঙ্গে নিয়ে কারেন বিদ্রোহীরা মায়াওয়াদ্দি শহরটি নিয়ন্ত্রণ নিয়েছে।

থাইল্যান্ড সীমান্তের এই গুরুত্বপূর্ণ শহরে নিরাপত্তায় নিয়োজিত শত শত সেনা আত্মসমর্পণে রাজি হয়েছে। কারেন বিদ্রোহীদের নেতৃত্বে অভ্যুত্থানবিরোধী বাহিনী কয়েক সপ্তাহ আগে মায়াবতী শহর আক্রমণ করে। তারা একটু একটু করে মায়াওয়াদ্দি শহরের ভেতর প্রবেশ বিভিন্ন সেনা চৌকি দখল করে নেয়।

থাইল্যান্ডের সঙ্গে মিয়ানমারের স্থলপথে বাণিজ্যের বেশিরভাগই মায়াওয়াদ্দির মধ্য দিয়ে যায়। শুক্রবার, কারেন ন্যাশনাল ইউনিয়ন (কেএনইউ) ঘোষণা করেছে, তারা মায়াওয়াদ্দি থেকে প্রায় ১০ কিলোমিটার (পশ্চিমে থাঙ্গানিনাং শহরে অবস্থিত একটি সেনা ব্যাটালিয়নকে আত্মসমর্পণে বাধ্য করেছে।

Advertisement

বিদ্রোহী যোদ্ধারা একটি ভিডিও পোস্ট করেছে, যেখানে দেখা যাচ্ছে দখলে নেওয়া একটি অস্ত্রাগার নিয়ে বেশ উচ্ছ্বসিত তারা। বিদ্রোহীরা জানিয়েছে, তাদের আক্রমণের সঙ্গে পেরে না উঠে মিয়ানমারের সেনারা শহরটির নিরাপত্তায় নিয়োজিত সদস্যদেরকে আত্মসপর্মন করাতে রাজি হয়েছে।

বিবিসি জানিয়ছে, গত তিন বছরে জান্তা বাহিনীকে এত বড় চ্যালেঞ্জের মুখে আর পড়তে হয়নি। মায়াওয়াদ্দি শহরের নিয়ন্ত্রণ হারানো তাদের জন্য আরও একটি বড় ধাক্কা। মিয়ানমার সেনাদের ধারাবাহিক পরাজয়ের এটি সবশেষ উদাহরণ। এর আগে শান এবং রাখাইন রাজ্য হাতছাড়া হয়েছে জান্তাদের।

বিদ্রোহী জোটের সম্মিলিত আক্রমণ ও প্রতিরোধের মুখে মিয়ানমারের হাজার হাজার সেনা ইতিমধ্যেই হয় নিহত হয়েছে, অথবা আত্মসমর্পণ করেছে বা বিরোধীদের কাছে পক্ষত্যাগ করেছে, সামরিক বাহিনীকে লোকসান মেটাতে জনসংখ্যার উপর নিয়োগ চাপিয়ে দিতে বাধ্য করেছে।

কারেন ন্যাশনাল ইউনিয়ন ১৯৪৮ সালে মিয়ানমারের স্বাধীনতার পর থেকে জাতিগত কারেন জনগণের জন্য স্ব-শাসনের জন্য লড়াই করছে। যদিও তারা ১৯৯০-এর দশকে সরকারি বাহিনীর হাতে পরাজিত হয় এবং ২০১৫ সালের পর কারেন বিদ্রোহীরা সরকারের সঙ্গে একটি যুদ্ধবিরতির চুক্তিতে যায়।

২০২১ সালে সেনাবাহিনী ক্ষমতা দখল করে নেয়ার পর কারেন বিদ্রোহীরা জানায়, অং সান সু চির নেতৃত্বে নির্বাচিত সরকারকে উৎখাত করার কারণে তারা যুদ্ধবিরতির চুক্তি বাতিল করেছে। এর পর থেকে একাধিক ফ্রন্টে বিদ্রোহ দমনে হিমশিম খেতে হচ্ছে জান্তা সরকারকে।

Advertisement

১৯৬২ সালের পর জান্তাকে এই প্রথম বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে বলে মনে করা হচ্ছে।
২০২১ সালের ফেব্রুয়ারিতে এক অভ্যুত্থানে অং সান সুচির নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সামরিক বাহিনী। ক্ষমতায় বসেন সেনাপ্রধান মিন অং হ্লাইং। এর পর থেকেই বিভিন্ন এলাকায় বিদ্রোহ দমনে হিমশিম খেতে হচ্ছে জান্তা সরকারকে।