যে উপায়ে ২ মিনিটে ঘুমিয়ে পড়বেন (ভিডিও)

SHARE

https://youtu.be/UkkPQYrou4Y?si=71bTByZI2tBYZOAC

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),স্বাস্থ্য প্রতিনিধি,বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪ : আমাদের শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য ঘুম অপরিহার্য। এক সমীক্ষায় দেখা গেছে, যারা প্রতিদিন পাঁচ থেকে ছয় ঘণ্টা ঘুমান তারা সাত থেকে আট ঘণ্টা ঘুমানো ব্যক্তিদের তুলনায় ১৯% কম কর্মক্ষম। অন্যদিকে যারা পাঁচ ঘণ্টারও কম ঘুমান তাদের কর্মক্ষমতা প্রায় ৩০% কম।

Advertisement

অনেকেরই ঘণ্টার পর ঘণ্টা শুয়ে থাকলেও ঘুম আসে না। লাইট অফ করে ফোন দূরে রেখে শুয়ে আছেন তাতেও লাভ হয় না। এ পরিস্থিতিতে আপনাকে খুঁজে বের করতে হবে সমস্যা কোথায়? কেন এমন হচ্ছে? আর প্রতিদিন এমন চলতে থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

 

তবে আপনি চাইলে কিছু কৌশল ব্যবহার করে অল্প সময়ের মধ্যে ঘুমিয়ে যেতে পারেন। চলুন জেনে নিই কীভাবে আপনি ২ মিনিটে ঘুমিয়ে পড়তে পারবেন–

Advertisement

 
মার্কিন সামরিক পদ্ধতিতে ঘুমের কৌশল
মার্কিন সামরিক বাহিনী ক্লান্ত সৈন্যদের যে কোনো সময় ঘুমিয়ে পড়তে সাহায্য করার জন্য এটি তৈরি করেছে। এই কৌশল ১৯৮১ সালের রিলাক্স অ্যান্ড উইন: চ্যাম্পিয়নশিপ পারফরম্যান্স নামে একটি বই থেকে এসেছে। ফিটনেস কোচ জাস্টিন অগাস্টিন টিকটকে তার ১.৯ মিলিয়ন ফলোয়ারের সঙ্গে এই ঘুমের কৌশলটি কীভাবে করবেন তা শেয়ার করেছেন। তিনি বলেন, এ গবেষণা মূলত ফাইটার পাইলটদের জন্য তৈরি করা হয়েছিল। কেননা, তাদের কাজে শতভাগ মনোযোগ প্রয়োজন। আর ঘুমের অভাব হলে এই মনোযোগে বিঘ্ন ঘটে।
 
জাস্টিন দাবি করেছেন যে ৯৬ শতাংশ লোক এই কৌশল আয়ত্ত করে তাদের চোখ বন্ধ করার দুই মিনিটের মধ্যে ঘুমিয়ে পড়তে সক্ষম হয়। আর এ কৌশলটি আয়ত্ত করতে ৬ সপ্তাহ প্রতি রাতে অনুশীলনের পরামর্শও দেয়া হয়–
রো মুখ শিথিল করা
আপনার শরীরকে শান্ত করুন এবং হাত-পা ছড়িয়ে শিথিল করুন। মাথা থেকে পা পর্যন্ত আপনার শরীরের প্রতিটি অংশের কার্যক্রম বন্ধ করুন। কপালের পেশি শিথিল করে শুরু করুন। আপনার চোখ, গাল, চোয়াল শিথিল করুন এবং শ্বাস-প্রশ্বাসের ওপর ফোকাস করুন।
টেনশনমুক্ত হয়ে ঘাড় ও কাঁধ শিথিল করুন
আপনার ঘাড় এবং কাঁধ শিথিল করুন। জাস্টিন বলেন, ‘নিশ্চিত করুন যে আপনার কাঁধে টেনশন নেই। এগুলোকে যতটা সম্ভব ঝেড়ে ফেলুন এবং আপনার হাত, আঙুল ও বাহুগুলো আলগা রাখুন। কল্পনা করুন এই উষ্ণ সংবেদন আপনার মাথা থেকে আপনার আঙুলের ডগা পর্যন্ত যাচ্ছে।

Advertisement

শ্বাস ছাড়া এবং বুককে শিথিল করা
কাঁধ এবং হাত শিথিল হওয়ার পর আপনি সহজেই এটি করতে পারবেন। গভীরভাবে শ্বাস নিন এবং ধীরে ধীরে শ্বাস ছাড়ুন, আপনার বুক, পেট, ঊরু, হাঁটু এবং পায়ের পাতা শিথিল করুন। আবার কল্পনা করুন যে এই উষ্ণ সংবেদনটি আপনার হৃদয় থেকে আপনার পায়ের আঙুল পর্যন্ত নেমে যাচ্ছে।

Advertisement

পা শিথিল করা
ডান ঊরু দিয়ে শুরু করে তারপর পায়ের নিচের অংশ, গোড়ালি শিখিল করুন। এরপর বাঁপায়ের জন্যও একই প্রক্রিয়া অনুসরণ করুন।
মন পরিষ্কার করা
কোনো কিছু নিয়েই চিন্তা না করাটা কঠিন কাজ। এ কারণে বোরিং বা ক্লান্তিকর কিছু চিন্তা করার চেষ্টা করুন। চোখ বন্ধ রেখে অন্য কিছু গোনার চেষ্টা করুন। তাতেও কাজ না হলে ১০ সেকেন্ড পরপর নিজেকে বলুন ‘কিছুই চিন্তা করা যাবে না’। এভাবে করতে থাকলে আপনি কোনো কিছু নিয়েই বেশিক্ষণ চিন্তা করতে পারবেন না। আপনার মস্তিষ্ক একসময় হাল ছেড়ে দেবে।

Advertisement

এই পদ্ধতিতে আপনার শুরুতে দ্রুত ঘুম না-ও হতে পারে। কিন্তু ধারাবাহিকভাবে অনুশীলনে আপনি দ্রুত নিজেকে শিথিল করতে পারবেন। এটি আয়ত্তে চলে এলে দেখবেন মাত্র দুই মিনিটেই আপনি ঘুমিয়ে পড়ছেন।