পুঁজিবাজারে সুবাতাস আসছে : বিএমবিএ

SHARE

5130দেশের পুঁজিবাজারে নেতিবাচক কোনো বিষয় নেই। তাই আগামী দিনে বাজারে সুবাতাস আসছে বলে জানিয়েছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান।

বর্তমান পুঁজিবাজারের করণীয় নির্ধারণে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সঙ্গে বৈঠক করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ)। সোমবার বিডিবিএল ভবনে আইসিবির কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

ছায়েদুর রহমান জানান, বৈঠকে বাজার পরিস্থিতি নিয়ে উভয়পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। আমাদের দেশের বাজারে নেতিবাচক কোনো বিষয় নেই বলে মনে করছেন উভয়পক্ষ।

তিনি বলেন, আমানতের বিপরীতে ব্যাংকের সুদের হার কমানো হয়েছে। ফলে বিনিয়োগের বিকল্প খুঁজছে সবাই। আগামী দিনে পুঁজিবাজারে সুবাতাস আসতে পারে বলে মনে করি।

ছায়েদুর রহমান আরও বলেন, আইসিবির নেতৃত্বে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা খুব শিগগিরই পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বৈঠকে বসবে। সেখানে বাজারের প্রতিবন্ধকতাগুলো দূর করে বাজারকে আরও গতিশীল করতে কীভাবে উদ্যোগ নেওয়া যায় সে বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

বৈঠকের বিষয়ে আইসিবির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, আগামী দিনের লেনদেন বাড়ানো বিষয়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা বিভিন্ন প্রস্তাব দিয়েছেন। তার মধ্যে অন্যতম ছিল- প্রতিষ্ঠানগুলোর শাখার অনুমোদনের বিষয়টি।

তিনি বলেন, শাখা অনুমোদন দিলে বাজারে নতুন বিনিয়োগকারী আসবে। এতে করে বাজারের লেনদেন বাড়বে। যে সব বিনিয়োগকারীর টাকা মার্কেটে আটকে গেছে। তাদেরকে কীভাবে সহযোগিতা করা যায় তা নিয়েও আলোচনা হয়েছে। আমরা সব বিষয় নিয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে বসবো।

বৈঠকে উপস্থিত ছিলেন শীর্ষ ২০ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা। এ সময় পুঁজিবাজার উন্নয়নে আইসিবি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা যৌথভাবে কাজ করার প্রতিশ্রুতি দেন।