অকালেই নষ্ট হচ্ছে পঞ্চগড়ের গুরুত্বপূর্ণ মহাসড়ক

SHARE

5118পঞ্চগড়ে জাতীয় ও আঞ্চলিক বিভিন্ন সড়কে অনুমোদিত ওজন সীমার অতিরিক্ত ওজনের পণ্যবাহী ট্রাক চলাচলের ফলে সময়ের আগেই ক্ষতিগ্রস্ত হচ্ছে জাতীয় গুরুত্বপূর্ণ মহাসড়কসহ আন্তজেলার বিভিন্ন সড়ক। ওজন নিয়ন্ত্রণে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদের ২০১৪ সালের ২৫ ডিসেম্বর পঞ্চগড়-বাংলাবান্ধা জাতীয় মহাসড়কের শিংপাড়া এলাকায় এক্সেললোড নিয়ন্ত্রণ কেন্দ্র উদ্বোধন করেন।

কিন্তু অতিরিক্ত ওজনের পণ্যবাহী ট্রাক চলাচলের ফলে উদ্বোধনের প্রথম সপ্তাহের মধ্যেই কেন্দ্রটির যন্ত্রাংশ বিকল হয়ে যায়। বর্তমানে এই সড়ক দিয়ে ধারণ ক্ষমতার অতিরিক্ত ওজনের পণ্যবাহী পরিবহন অবাধে চলাচল করছে। এছাড়া বিভিন্ন জেলা সড়কেও অতিরিক্ত ওজনের ট্রাক চলাচলের ফলে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে সড়ক। একই কারণে উদ্বোধনের কয়েক দিনের মাথায় পঞ্চগড়-বেংহারি-মাড়েয়া-দেবীগঞ্জ জেলা সড়কটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়ছে বলে জানা গেছে।

স্থানীয় সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জানা গেছে, জেলার জাতীয় ও বিভিন্ন আঞ্চলিক সড়কে ছয় চাকার ট্রাকের পণ্য পরিবহনের সর্বোচ্চ ওজন সীমা ১৫ টন। কিন্তু এসব ট্রাকে ৩০ থেকে ৩৫ মেট্রিকটন পাথরবালি অবাধে পরিবহন করা হচ্ছে। এছাড়া ১০ চাকার ২২ মেট্রিকটন ওজন সীমার ট্রাকে ৫০ থেকে ৫৫ মেট্রিকটন পর্যন্ত পাথরবালি পরিবহন করা হচ্ছে।

অনুমোদিত ওজন সীমার অতিরিক্ত ওজনের পণ্যবাহী ট্রাক অনিয়ন্ত্রিত চলাচলে জেলার গুরুত্বপূর্ণ জাতীয় গুরুত্বপূর্ণ মহাসড়ক বাংলাবান্ধা-পঞ্চগড় মহাসড়কসহ জেলা সড়কগুলো অকালেই নষ্ট হচ্ছে। এসব সড়ক দিয়ে বিভিন্ন আকারের ট্রাকে ঝুঁকিপূর্ণ উঁচু করে বৈদ্যুতিক খুঁটি, রেল স্লিপার, পাথর ও বালি পরিবহন করা হয়। এতে বিভিন্ন এলাকায় জেলা সড়ক নির্মাণের কয়েক দিনের মধ্যে ইট বিটুমিন উঠে নষ্ট হয়ে যায়। অল্প দিনেই ফাটল ধরে দীর্ঘস্থায়ী টেকসই হয় না সড়কগুলো। পাশাপাশি অন্যান্য যানবাহন চলাচলসহ সাধারণ পথচারীদের দুর্ভোগ পোহাতে হয়। এতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নষ্ট হচ্ছে কোটি কোটি টাকা।

সম্প্রতি সরেজমিনে পঞ্চগড়-দেবীগঞ্জ জেলা সড়কের বিভিন্ন এলাকা ঘুরে জানা গেছে, প্রায় আট কোটি টাকা ব্যয়ে ৩১ কিলোমিটার জেলা সড়কটি সংস্কারের পর চালু করে সড়ক বিভাগ। তবে পর্যাপ্ত অর্থ বরাদ্দ না থাকায় সংস্কারের সময় সড়কটিতে কার্পেটিংয়ের পূর্বে দুই ইঞ্চি মোটা পাথরের স্তর (বাইন্ডার কোর্স) দেয়া হয়নি। বিধি অনুযায়ী এই সড়কের ধারণক্ষমতা ১০ চাকার ট্রাকে পণ্যসহ সর্বোচ্চ ২২ মেট্রিকটন। কিন্তু সড়কটি চালুর পর থেকেই ১০ চাকার ট্রাকে ৪০ থেকে ৪৫ মেট্রিকটন পর্যন্ত ভেজা বালি এবং পাথর পরিবহন শুরু হয়। ১০ চাকার প্রতিটি ট্রাকের ওজন প্রায় ১০ মেট্রিকটন এবং পণ্যসহ ওজন প্রায় ৫০ থেকে ৫৫ মেট্রিকটন। বালি এবং পাথরভর্তি এসব ট্রাক অবাধে চলাচলে সড়কটির ধুলাঝাড়ি থেকে পাক্রীতলা পর্যন্ত প্রায় সাত কিলোমিটার এলাকা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

বিভিন্ন স্থানে ফাটলসহ সংস্কারের কার্পেটিং উঠে গেছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং রক্ষণাবেক্ষণ অধিশাখা কর্তৃক ওজন সীমার অতিরিক্ত ওজনের পণ্যবাহী ট্রাক চলাচল নিয়ন্ত্রণে নির্দেশনা রয়েছে। কিন্তু অজ্ঞাত কারণে সড়ক রক্ষার্থে কোনো নির্দেশনা বাস্তবায়ন করা হয়নি। তবে ধুলাঝাড়ি থেকে পাক্রীতলা এলাকায় ওয়াই জংশন পয়েন্ট স্থাপনসহ জরুরী পদক্ষেপ গ্রহণ করেছে দাবি স্থানীয় সড়ক বিভাগের।

জানা গেছে, স্থানীয় একজন প্রভাবশালী নেতা দলীয় প্রভাব খাঁটিয়ে দীর্ঘদিন থেকে অবৈধভাবে ওই সড়কের উপরে ১০ চাকার ট্রাকে বালি তোলে বিভিন্ন এলাকায় পরিবহন করছেন। সড়কের উপর বালির বড় বড় স্তুপ এবং সেথান থেকে বালি ট্রাকে তোলার (লোড) ফলে অন্যান্য পরিবহন চলাচলসহ স্থানীয় পথচারীদের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হয়।

এই অপকর্মে সংশ্লিষ্ট বালু মহালের ইজারাদারসহ স্থানীয় বালি ব্যবসায়ী সুরুজ্জামান, হানি, মো. তফাজ্জল, ঝুটি পাগলাসহ বেশ কয়েকজন জড়িত বলে জানা গেছে। তবে বালি ব্যবসায়ী ওই চক্রটি প্রভাবশালী হওয়ায় স্থানীয় কেউ তাদের বিরুদ্ধে কথা বলার সাহস পান না। অন্যদিকে, সড়ক বিভাগের পক্ষ থেকেও অজ্ঞাত কারণে অতিরিক্ত ওজনের পরিবহন নিয়ন্ত্রণে শক্ত কোনো পদক্ষেপ নেয়া হয়নি।

বোদা উপজেলার বেংহারি ইউনিয়নের তেপুকুরিয়া এলাকার আব্দুল হামিদ বলেন, আমাদের এই ছোট রাস্তার উপরে প্রতিদিন বড় বড় ট্রাকে বালি লোড করা হয়। এজন্য আমাদের যাতায়াতে চরম অসুবিধা হয়। আমরা কাউকে কিছু বলতেও পারি না।

করতোয়া নদীর সংশ্লিষ্ট বালু মহালের ইজারাদার আব্দুর রহমান বলেন, আমি বালু মহালটি স্থানীয় কয়েকজনকে পরিচালনার জন্য দিয়েছি। তারাই বালু উত্তোলন করেন। কিন্তু কোথায় মজুদ করেন এবং কিভাবে কোথায় পরিবহন করেন তা জানি না।

পঞ্চগড় সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. নুরুল আলম বলেন, বাংলাবান্ধা-পঞ্চগড় জাতীয় মহাসড়কে ৫০ থেকে ৫৫ মেট্রিকটন পর্যন্ত পণ্যবাহী ট্রাক চলাচল করছে। যা নির্ধারিত ওজন সীমার চেয়ে অনেক বেশি। এজন্য অনেক সড়ক সময়ের আগেই নষ্ট হচ্ছে। এছাড়া পর্যাপ্ত অর্থ বরাদ্দ না থাকায় পঞ্চগড়-দেবীগঞ্জ জেলা সড়কটিতে কার্পেটিংয়ের পূর্বে দুই ইঞ্চি পুরু পাথরের একটি স্তর (বাইন্ডার কোর্স) দেয়া হয়নি। এই সড়কের ধারণ ক্ষমতা ১০ চাকার ট্রাকে সর্বোচ্চ ২২ মেট্রিকটন।

কিন্তু সড়কটি দিয়ে ৫০ থেকে ৫৫ মেট্রিকটন পর্যন্ত বালি ও পাথরভর্তি ট্রাক অবাধে চলাচল করছে। এজন্য সড়কটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা ধুলাঝাড়ি থেকে পাক্রীতলা এলাকায় ওয়াই জংশন পয়েন্ট স্থাপনসহ জরুরী পদক্ষেপ গ্রহণের চেষ্টা করছি।