শেরপুরে বিমান বিধ্বংসী গোলাসহ ৩৯ হাজার গুলি উদ্ধার

SHARE

5104শেরপুরের নালিতাবাড়ি উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি অঞ্চল বুরুঙ্গা কালাপানি এলাকায় মাটির নিচ থেকে ২ হাজার বিমান বিধ্বংসী গোলাসহ ৩৯ হাজার পিস গুলি উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব)। সোমবার দুপুরে র‌্যাব-৫ এর একটি দল অভিযান চালিয়ে এসব উদ্ধার করে।

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার ভোর ৪টা থেকে র‌্যাব-৫ এর একটি দল নালিতাবাড়ির ১নং পোড়াগাঁও ইউনিয়নের মধুটিলা ইকোপার্কের অদূরে ভারত সীমান্তবর্তী বুরুঙ্গা কালাপানি এলাকায় ঘিরে রাখে। র‍্যাব-৫ এর লেফটেন্যান্ট কর্নেল মাহবুব আলম এবং কোম্পানি কমান্ডার মোব্বাশেরুল ইসলামের অভিযানে নেতৃত্ব দেন।

এ সময় ২ হাজার পিস বিমান বিধ্বংসী কামানের গোলা, ২২ হাজার পিস মেশিনগানের গুলি, ১৭ হাজার পিস শর্টগানের গুলি ও সেনাবাহিনীর ব্যবহৃত বেশ কয়েকটি ওয়াকিটকি উদ্ধার করে র‌্যাব। উদ্ধারকৃত সবগুলো অস্ত্রই প্যাকেটকৃত অবস্থায় মাটির নিচে ছিল। এছাড়া উদ্ধারকৃত এসব অস্ত্রগুলো সাধারণত সামরিক বাহিনীর ব্যবহার করে থাকে।

স্থানীয়দের ভাষ্য, ভারতের সীমান্তবর্তী এলাকায় এটি। এ একালায় প্রায়ই ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট (উলফা)’র সদস্যরা বিচরণ করে থাকে। উদ্ধারকৃত এসব অস্ত্র তাদেরও হতে পারে।

তবে এ বিষয়ে র‌্যাবের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য পাওয়া যায়নি। বিকেলে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে বিস্তারিত জানানো হবে বলে র‌্যাবের পক্ষ থেকে বলা হয়েছে।

উল্লেখ্য, এর আগে ২০০৭ থেকে ২০১১ সালের মধ্যে বিভিন্ন সময়ে শেরপুরের আরেক উপজেলা ঝিনাইগাতিতে ভারত সীমান্ত সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে অন্তত ৫০ হাজার গুলি, রকেট, মাইন ও বিভিন্ন ধরনের অস্ত্র উদ্ধার করে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এছাড়া ২০১২ সালে নালিতাবাড়ির এক গ্রাম থেকে উদ্ধার করা হয় একে-৪৭ রাইফেল ও গুলি।