ফিলিস্তিনের পরিস্থিতি তদন্তে আইসিসিতে বাংলাদেশসহ ৫ দেশের আবেদন (ভিডিও)

SHARE

য়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিকপ্রতিনিধি,শনিবার, ১৮ নভেম্বর ২০২৩ : ইসরায়েলি বাহিনীর নির্দেশের পর আল-শিফা হাসপাতাল থেকে সরে যাচ্ছেন রোগী, চিকিৎসক ও আশ্রিতরা। যদিও এমন নির্দেশ কথা অস্বীকার করে দখলদার বাহিনী বলেছে: তল্লাশি অভিযানের স্বার্থে সবাইকে নিরাপদ স্থানে যেতে বলা হয়েছে। একে অমানবিক বলে অভিহিত করেছে হামাস। এদিকে, ফিলিস্তিনের পরিস্থিতি তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতে আবেদন জানিয়েছে বাংলাদেশসহ পাঁচটি দেশ।

Advertisement

গাজায় প্রতিদিন দুটি করে জ্বালানিবাহী ট্রাক প্রবেশের অনুমতি দিয়েছে ইসরায়েল। অন্যদিকে, খান ইউনিস এলাকায় হামলায় ২৬ জন নিহত হয়েছেন। ফিলিস্তিনের পরিস্থিতি তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতে আবেদন জানিয়েছে বাংলাদেশসহ পাঁচটি দেশ। অন্য দেশগুলো হলো— দক্ষিণ আফ্রিকা, বলিভিয়া, কমরোস ও জিবুতি। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন আইসিসির প্রসিকিউটর করিম খান।

গত ৭ অক্টোবরের হামলার পর থেকে সংঘাত ও সহিংসতা বৃদ্ধির ঘটনাও তদন্তের আওতায় আনা হচ্ছে বলে জানান তিনি। গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফা এখন আহত আর আশ্রিতদের কারাগার। পুরো হাসপাতাল প্রাঙ্গণ পরিণত হয়েছে গণকবরে। জ্বালানি সংকটে নেই বিদ্যুৎ। বিচ্ছিন্ন পানির লাইন ও যোগাযোগ ব্যবস্থা। নেই খাবার।

চিকিৎসার অভাবে প্রতি মুহূর্তে কেউ না কেউ মারা যাচ্ছে। তবুও হাসপাতালের নিচে হামাসের ঘাটির খোঁজে অভিযান চালিয়েই যাচ্ছে বর্বর ইসরায়েলি বাহিনী। যাকে স্পষ্ট যুদ্ধাপরাধ বলছে জাতিসংঘ। আর হামাসের দাবিকে যৌক্তিক উল্লেখ করে ইসরায়েলি অভিযানকে নির্লজ্জ সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আল-শিফা হাসপাতাল প্রাঙ্গণে হামাসের গোপন সুড়ঙ্গ খুঁজে পাওয়ার দাবি করে করেছে ইসরায়েল।

Advertisement

সুড়ঙ্গটির প্রবেশপথ গাজার সিটি হাসপাতালের মাঠে গিয়ে মিলিত হয়েছে। এমন প্রেক্ষাপটে, আন্তর্জাতিক চাপের মুখে জাতিসংঘের ত্রাণসহায়তা কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য গাজায় প্রতিদিন দুটি জ্বালানিবাহী ট্রাক প্রবেশের অনুমতি দিয়েছে ইসরায়েল। তবে এই জ্বালানি যাতে হামাসের কাছে পৌঁছাতে না পারে, সে জন্য কঠোর নজরদারি করা হবে। হাসপাতালে অভিযানের পাশাপাশি থেমে নেই বিমান হামলা। গাজার নুসেইরাত ও জাবালিয়া শরণার্থী শিবিরে হামলায় অন্তত ৩৬ জন নিহত হয়েছেন।

দক্ষিণের রাফাহ, খান ইউনিস, শরণার্থী শিবির হিসেবে ব্যবহৃত আল-ফালাহ স্কুলে হামলায় নিহত হয়েছেন অন্তত ২০ ফিলিস্তিনি। সাধারণ মানুষের প্রাণহানি বন্ধে ব্যর্থতার কথা স্বীকার করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরাইলের অবিরাম হামলায় ফিলিস্তিনিদের হত্যার নিন্দা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে, ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে নরওয়ের পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয়েছে।

Advertisement

প্রস্তাবে দেশটির সরকারকে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে প্রস্তুতি নেয়ার আহ্বান জানানো হয়েছে। অভিনব কায়দায় ইসরায়েলি হামলার প্রতিবাদ করেছে দক্ষিণ কোরিয়ার মানুষ। প্রায় ২ হাজার জোড়া জুতোর ওপর ফুল রেখে নিহত ফিলিস্তিনিদের প্রতি শোক জানান তারা।