২৬ সালে উড়বে ট্যাক্সি, দূর হবে জ্যামের ভোগান্তি (ভিডিও)

SHARE

য়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),প্রযুক্তি ও গবেষণা প্রতিনিধি,শনিবার, ১৮ নভেম্বর ২০২৩ : সায়েন্স ফিকশন মুভিতে উড়তে দেখা গাড়ি এবার বাস্তবে আসতে যাচ্ছে। খুব শিগগিরই গাড়িটি বাজারে আনতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ভিত্তিক অপারেশন আরচার অ্যাভিয়েশন। চারজন যাত্রী এবং একজন পাইলট নিয়ে উড়ন্ত গাড়িটি চলাচল করবে। এটি হবে ইলেকট্রিক যান।

Advertisement

আগামী এক বছরের মধ্যেই এটি যুক্তরাষ্ট্রে চালু হবে। পরবর্তীতে ২০২৬ সালে সংযুক্ত আরব আমিরাত ও ভারতের বাজারে গাড়িটি ছাড়া হবে। দুবাই এয়ার শোতে আল আরাবিয়াকে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

উড়ন্ত এই গাড়িটি মধ্যরাতেও চলতে পারবে। এজন্য মধ্যরাতে ফ্লাইট পরিচালনার জন্য প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে পরীক্ষা চালাচ্ছে। ২০২৫ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন প্রশাসনের পক্ষ থেকে মধ্য রাতে ফ্লাইট পরিচালনার জন্য প্রতিষ্ঠানটি অনুমতি পাবে বলে ধারণা করা হচ্ছে।

Advertisement

দুবাই এয়ারশোতে প্রাথমিকভাবে ১০০টি মিডনাইট এয়ার ট্যাক্সি ক্রয়ের জন্য দুবাই ভিত্তিক বেসরকারি এভিয়েশন অপারেটরস এয়ার চাতুর সঙ্গে চুক্তি করেছে মার্কিন প্রতিষ্ঠান আরচার। এই চুক্তির ফলে ২০২৬ সালে দুবাইতে এয়ার ট্যাক্সি চালু করা হবে বলে জানিয়েছে আরচার।

আরচারের চিফ সেফটি অফিসার বিল্লি নোলেন বলেন, এয়ার ট্যাক্সি ঘণ্টায় ১০০ থেকে ১৫০ মাইল পর্যন্ত উড়তে পারবে। একটি উড়ন্ত ট্যাক্সিতে এক সঙ্গে চারজন যাত্রী পাইলটসহ ভ্রমণ করতে পারবে।

Advertisement

এটি চালু করা গেলে যেসব শহরে ভয়াবহ জ্যামের সৃষ্টি হয় সেখানে এক শ্রেণির মানুষকে আর জ্যামের মধ্যে থাকতে হবে না। তারা জ্যাম ছাড়াই আরামদায়কভাবে গন্তব্যে যেতে পারবেন।