অভিযানে নেমে ৩০ টাকায় আলু বিক্রি করলো ভোক্তা অধিদপ্তর (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি ,রোববার, ০১ অক্টোবর ২০২৩ : পাইকারি বাজারে অভিযানে গিয়ে ৩০ টাকা কেজি দরে আলু বিক্রি করে দিলো ভোক্তা অধিদপ্তর। সংস্থাটির কর্মকর্তারা বললেন, সরকারি দাম না মানলে ডিম-আলু-পেঁয়াজ নিলাম করে বিক্রি করে দেবেন তারা। এদিকে নির্ধারিত দামে ডিম-আলু বিক্রি শুরু করছে বেশ কিছু সুপারশপ।

Advertisement

মিরপুর-১ নম্বরের প্রিন্স সুপারশপ আশপাশের মানুষের কাছে বেশ পছন্দের। ভোক্তা অধিদপ্তরের অভিযানে দেখা গেলো, সরকার নির্ধারিত দামের চেয়ে ৫০ পয়সা কমে অর্থাৎ সাড়ে ১১ টাকায় বিক্রি করা হচ্ছে ডিম।

আলু কেনা যাচ্ছে ৩৬ টাকায়। কিন্তু এখানে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৪ টাকায়, যা নির্ধারিত দামের চেয়ে ১৯ টাকা বেশি।

প্রিন্স বাজার মিরপুর-১ শাখার ম্যানেজার নাসির উদ্দিন বলেন, আমাদের এখানে পেঁয়াজ ৮৪ টাকা। বাইরে ৯০ টাকার কমে পাওয়া যাবে না।

Advertisement

এদিকে প্রিন্স-বাজার থেকে বড় জোর পাঁচশ’ মিটার সামনেই মিরপুর-১ এর পাইকারি বাজার। যেখানে সাদা আলু ৩৮ ও লাল আলু বিক্রি হচ্ছে ৩৯ টাকায়। অর্থাৎ পাইকারিতে এখনও কার্যকর হয়নি সরকার নির্ধারিত দাম।

তবে মাইকিং করে এই আলুই ৩০ টাকা কেজিতে বিক্রি করে দেয় ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা। সেই সাথে জরিমানাও করা হয় পাঁচ হাজার টাকা।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল বলেন, সুপারশপগুলোতে যেহেতু খুচরা পর্যায়ে ৩৬ টাকায় বিক্রি করা হচ্ছে। এখানে পাইকারি আড়তে বিক্রি হচ্ছে ৩৭, ৩৮ বা ৩৯ টাকায়, এটি অনৈতিক ও আইন লঙ্ঘনের শামিল। একটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে এবং সরকারি দরে আলু বিক্রির ব্যবস্থা করা হয়েছে।
নিলামে ৩০ টাকায় কেনা আলু পরে খুচরায় তারা কত দরে বিক্রি করবেন? সেটা তারা খোলাসা করেননি।

Advertisement

তবে এই বাজারে পাইকারিতে দেশি পেঁয়াজ এখনও বিক্রি হচ্ছে ৭২ টাকায়। কিছু পেঁয়াজ বাছাই করে তার নাম দেয়া কিং পেঁয়াজ, যা বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৭৮ টাকায়। আর, আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকায়।