এসডিজির পরামর্শক হিসেবে নিয়োগ পেলেন ড. ইউনূস

SHARE

3041টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) পরামর্শকদলের (অ্যাডভোকেসি গ্রুপ) সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসক। জাতিসংঘ মহাসচিব বান কি মুন তাঁকে এ পদে নিয়োগ দিয়েছেন। শুক্রবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে ঢাকায় ইউনূস সেন্টার থেকে পাঠানো বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

স্থানীয় সময়  বৃহস্পতিবার সুইজারল্যান্ডের দাভোস শহরে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠকে এ ঘোষণা দেন বান কি মুন। ঘোষণায় জাতিসংঘ মহাসচিব বলেন, দাভোস উন্মুক্ত ফোরামে গঠিত পরামর্শকদল তাঁকে উপদেশ দেবেন এবং তাঁর সঙ্গে কাজ করবেন। তাঁরা এসডিজিকে সারা বিশ্বে জনপ্রিয় করে তুলবেন এবং সাধারণ মানুষও যাতে দৈনন্দিন জীবনে সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করতে পারে সে ব্যবস্থান নেবেন। পরামর্শকদলের কো-চেয়ার হিসেবে ঘানার প্রধানমন্ত্রী মাহামা ও নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সলবার্গ দায়িত্ব পালন করবেন।

ড. ইউনূস, যুক্তরাষ্ট্রের অধ্যাপক জেফরি সাচস, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত ধো ইয়াং-শিম বিগত সহস্রাব্দ লক্ষ্যমাত্রার (এমডিজি) পরামর্শক হিসেবে দায়িত্ব করেন। তাঁরা আবারো এসডিজিতে একই দায়িত্ব পালন করবেন বলে ঘোষণা দেন বান কি মুন।