বিচার ব্যবস্থা বিশ্বের রোল মডেল হবে : প্রধান বিচারপতি

SHARE

2030সকলের সহযোগিতায় দেশের বিচার ব্যবস্থা বিশ্বের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। দেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তিতে শনিবার এক বাণীতে এ কথা বলেন তিনি।

সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশিত বাণীটিতে সবাইকে পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে বিচার অঙ্গনের গৌরবময় ঐতিহ্যের ধারা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকার, বিচারক, আইনজীবী, বিচারপ্রার্থী জনগণ তথা দেশবাসীর পূর্ণ সহযোগিতা পেলে বিদ্যমান মামলাজট দ্রুত নিরসন এবং বিচারপ্রার্থী জনগণের স্বল্প খরচে স্বল্প সময়ে ও গুণগত বিচার পাওয়া সম্ভব হবে।

প্রধান বিচারপতি দেশের সকল আদালতে চলমান মামলা জট নিরসন ও মামলা-মোকদ্দমা দ্রুত নিস্পত্তির লক্ষ্যে বিচারকদের শূন্যপদ পূরণ, অবকাঠামোগত সুবিধাদি বৃদ্ধি, আদালতের কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার নিশ্চিতকরণে গৃহীত পদক্ষেপ তাঁর বাণীতে তুলে ধরেন। এছাড়াও বিচার বিভাগের ডিজিটালাইজেশন, মামলা ব্যবস্থাপনা, আদালত সংস্কার, বিচারকদের প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়ে নেয়া পদক্ষেপের তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, মামলা ব্যবস্থাপনায় সংস্কার এবং দক্ষ সেবাদানের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির কোনো বিকল্প নেই। এ লক্ষ্যে উচ্চ আদালত পুরোপুরি ডিজিটালাইজেশন প্রক্রিয়ায় আনার কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতোমধ্যে অধস্তন আদালতসমূহে প্রায় তিন শতাধিক কম্পিউটার ও দুই শতাধিক ট্যাব বিতরণ করা হয়েছে এবং এ ধারা অব্যাহত রয়েছে বলে জানান প্রধান বিচারপতি।