প্রাথমিক ও গণশিক্ষার অধীনে যাচ্ছে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়

SHARE

1975প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে যাচ্ছে সারাদেশের নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়ে চিঠি পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার (১৯ জানুয়ারি) এ চিঠি পাঠানো হয়েছে। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র মতে, জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা হিসেবে ধরা হয়েছে। এ নীতি বাস্তাবায়নে এরই মধ্যে দেশের অনেক প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করা হয়েছে। শিক্ষানীতি প্রণয়নের আগে যে সব শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হতো সেগুলো নিম্ন মাধ্যমিক বিদ্যালয় নামে পরিচিত ছিল।

এসব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানের অনুমতি, স্বীকৃতি, এমপিও প্রদানসহ সকল কার্যক্রম শিক্ষা মন্ত্রণালয় হতে পরিচালিত হতো। কিন্তু প্রাথমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণি চালু করার পর এসব শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে সমস্যা দেখা দেয়। এর প্রেক্ষিতেই শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ হতে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করার জন্য গত ২৮ ডিসেম্বর শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে শিক্ষা মন্ত্রণালয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সারাদেশের ৩ হাজার ৪৫৮টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করার সিদ্ধান্ত হয়।

এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য নিম্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি, একাডেমিক স্বীকৃতি, অতিরিক্ত শ্রেণি শাখা ও বিভাগ খোলা, সহশিক্ষা এবং ডাবল শিফট চালু করার বিষয়ে অনুমতি আপাতত স্থগিত থাকবে। এসব সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সালমা জাহান সাক্ষরিত একটি চিঠি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর (মাউশি)-সহ সকল শিক্ষা বোর্ডে পাঠানো হয়েছে।