মক্কায় হিটস্ট্রোকের শিকার বহু হজযাত্রী (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আন্তর্জাতিক প্রতিনিধি, বৃহস্পতিবার, ২৯ জুন ২০২৩ : সৌদি আরবে হজ চলাকালীন প্রচণ্ড গরমে তিন দিনে হিটস্ট্রোকের শিকার হয়েছেন সাড়ে ছয় হাজারেরও বেশি হজযাত্রী। বৃহস্পতিবার ভোরে মক্কার কাছে মিনা উপত্যকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। দেশটির স্বাস্থ্য মন্ত্রাণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে গালফ নিউজ।

Advertisement

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহম্মদ আল আবদুল আলী জানিয়েছেন, এর বাইরে গত ৩৯ দিনে অন্তত ১ লাখ ১১ হাজার ৭৬১ জন হজযাত্রী তীব্র গরমজনিত কারণে অসুস্থতার শিকার হয়ে হাসপাতাল এবং অস্থায়ী স্বাস্থ্যশিবিরগুলোতে চিকিৎসা সেবা নিয়েছেন। কেউ গরমে অসুস্থ হলেই দ্রুত তাকে স্বাস্থ্যসেবা দেওয়ার সব ব্যবস্থা রাখা হয়েছে।

Advertisement

সৌদি সরকার হজযাত্রীদের চিকিৎসাসেবা নিশ্চিতের জন্য মক্কা ও মদিনার ৩২টি হাসপাতাল ও ১৪০টি স্বাস্থ্যকেন্দ্রে ৩২ হাজার ডাক্তার-নার্স ও স্বাস্থ্যকর্মী সার্বক্ষণিকভাবে মোতায়েন রেখেছিল।

Advertisement

এছাড়াও সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিশেষ নির্দেশনায় হজযাত্রীদেরকে, সূর্যালোক যথাসম্ভব এড়িয়ে চলা, প্রচুর পানি ও তরল খাদ্য গ্রহণ ও ছাতা ব্যবহার করতে বলা হয়েছিল।