অধ্যাপক তাহের হত্যা: দুই আসামির ফাঁসি ঠেকাতে রিট (ভিডিও)

SHARE

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও নিহত ড. তাহেরের বাসার কেয়ারটেকার মো. জাহাঙ্গীর আলমের ফাঁসি কার্যকর স্থগিত চেয়ে রিট দায়ের করা হয়েছে। মিয়া মোহাম্মদ মহিউদ্দিনের স্ত্রী ইসরাত রহমান ও জাহাঙ্গীর আলমের ভাই মিজানুর রহমান এ রিট দায়ের করেছেন।

Advertisement

রোববার (৭ মে) রিটকারীদের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন।

এর আগে গত ৩ মে অধ্যাপক তাহের হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও মো. জাহাঙ্গীর আলমের রিভিউ আবেদন খারিজের রায় প্রকাশ করেন আপিল বিভাগ। এর ফলে এই দুই আসামির ফাঁসি কার্যকরে আইনগত কোনো বাধা থাকল না। তারা শুধু রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ পাবেন বলে জানান আইনজীবীরা।

Advertisement

গত ২ মার্চ মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও মো. জাহাঙ্গীর আলমের রিভিউ আবেদন খারিজ করেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৮ বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন।

Advertisement

২০০৬ সালের ১ ফেব্রুবয়ারি রাতে অধ্যাপক তাহের বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকার পশ্চিম ২৩/বি বাসা থেকে নিখোঁজ হন। পরে ৩ ফেব্রুয়ারি সকালে নিজ বাসার পেছনের সেপটিক ট্যাংক থেকে তার লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ অধ্যাপক তাহেরের বাসার কেয়ারটেকার জাহাঙ্গীরকে আটক করে। তার স্বীকারোক্তি অনুযায়ী ৭ ফেব্রুয়ারি অধ্যাপক তাহেরের সহকর্মী শিক্ষক মিয়া মো. মহিউদ্দিনকে আটক করে পুলিশ। হত্যার ঘটনায় শিক্ষক তাহেরের ছেলে সানজিদ আলভী নগরীর মতিহার থানায় মামলা দায়ের করেন।