পাহাড়ে বৈসাবী মেলা শুরু (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),রাঙ্গামাটি প্রতিনিধি,মঙ্গলবার, ০৪ এপ্রিল ২০২৩ ; প্রতি বছরের মত এবারও বাংলা বছরকে বিদায় ও নতুন বছরকে বরণে রাঙামাটিতে শুরু হয়েছে বৈসাবী মেলা। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে পাঁচ দিনব্যাপী এই মেলার আয়োজন করা হয়েছে।

Advertisement

সোমবার (৩ এপ্রিল) বিকেলে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ইনষ্টিটিউট প্রাঙ্গণে মেলার উদ্বোধন করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত জাতীয় সংসদের স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার। আগামী ৭ এপ্রিল পর্যন্ত এই মেলা চলবে।

Advertisement

বৈসাবী মেলা উপলক্ষে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। পাহাড়ে বসবাসরত নারী ও পুরুষরা বিভিন্ন ব্যানার ফেষ্টুন নিয়ে র‌্যালিতে অংশ নেন। র‌্যালিটি শহরের প্রধান কয়েকটি সড়ক ঘুরে রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইনিস্টিটিউটের সামনে এসে শেষ হয়।

মেলা উদ্বোধনের পর ১৩টি পাহাড়ি জনগোষ্ঠির শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ ডিসপ্লে অনুষ্ঠিত হয়।

Advertisement

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইমতাজ উদ্দিন, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশ সুপার মীর আবু তৌহিদ, জেলা পরিষদ সদস্য হাজী মুছা মাতব্বর প্রমুখ।

Advertisement

মেলায় পাহাড়িদের বিভিন্ন ঐতিহ্যবাহী কৃষ্টি ও সাংস্কৃতির পসরা সাজিয়ে ৩০টি ষ্টল অংশ নিচ্ছে। পাঁচ দিনের এই মেলায় পাহাড়ি শিশুদের চিত্রাঙ্কন, আলোকচিত্র প্রদশনী, সাংস্কৃতিকসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা রয়েছে।

Advertisement

প্রসঙ্গত, বাংলা বছরের বিদায়ে চৈত্র সংক্রান্তিতে আগামী ১২ এপ্রিল পাহাড়ি জনগোষ্ঠির ঐতিহ্যবাহী সামাজিক উৎসব বৈসাবি শুরু হবে।