ব্যালটে নির্বাচন: বিএনপি নেতাদের প্রতিক্রিয়া

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,সোমবার, ০৩ এপ্রিল ২০২৩ : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম নয়, ৩০০ আসনেই ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে বলে সোমবার (৩ এপ্রিল) নির্বাচন কমিশনের ১৭তম সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ব্যাপারে নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. জাহাংগীর আলম সংবাদ সম্মেলনে জানিয়েছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনেই ব্যালট পেপার এবং স্বচ্ছ ব্যালট বাক্সের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

নির্বাচনে ইভিএম ব্যবহারের সবচেয়ে বেশি বিরোধিতা করে আসছে দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি। ৩০০ আসনেই ব্যালটে ভোট গ্রহণের ঘোষণার পরিপ্রেক্ষিতে বিএনপির তিন সিনিয়র নেতা তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন।

Advertisement

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটি ভালো যে, ইভিএমে নির্বাচন করবে না বলেজানিয়েছে নির্বাচন কমিশন। তবে, সারা দেশের জনগণসহ আমাদের বক্তব্য খুব স্পষ্ট, নির্বাচনের সময় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন করতে হবে, যেখানে মানুষ তার নিজের ভোট নিজে অবাধে দিতে পারবে। তার আগে অবশ্যই বর্তমান সরকারকে পদত্যাগ করতে হবে। এটা সারা দেশের মানুষ তথা আমাদেরও দাবি।

Advertisement

নির্বাচন কমিশনের শুভবুদ্ধির উদয় হয়েছে বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. আবদুল মঈন খান। তিনি বলেছেন, তবে, নির্বাচনের আগে সরকারকে পদত্যাগ করতে হবে। নিরপেক্ষ, নির্দলীয় সরকারের অধীনেই হতে হবে জাতীয় সংসদ নির্বাচন।

Advertisement

অপরদিকে, উল্লিখিত ঘোষণা সরকারের নতুন কূটকৌশল বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ইভিএমে না অন্য কোনো উপায়ে সরকার ভোট চুরি করবেন, সেটা নিয়ে তারা এখন ভাবছে। সেটা তারা ভাবতে থাকুক। আমরা কোনো দলীয় সরকার বা এই নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে যাবো না, এটাই আমাদের সাফ কথা।

Advertisement