৩ দিনের ট্রাফিক জ্যাম: খাদ্য ও পানীর অভাবে দুর্বিসহ অবস্থা

SHARE

কেনিয়ায় গত ৬০ ঘণ্টা ধরে এ যাবৎকালের দীর্ঘতম ট্র্যাফিক জ্যামটি খুলেছে গতকাল 5শুক্রবার। গত ৬০ ঘণ্টা ধরে লাখো মানুষ ট্র্যাফিক জ্যামে আটকে। শেষ পর্যন্ত একটি সমান্তরাল রাস্তা খুলে গাড়ি বেরনোর রাস্তা করে দেওয়া হয়। যদিও, ভূক্তভোগীদের অভিযোগ, গত ৬০ ঘণ্টার ক্ষতি পূরণ করা সম্ভব নয়। কারণ, প্রায় তিন দিন ধরে জ্যামে আটকে গাড়িতে রাখা অধিকাংশ সবজি এবং কাঁচামাল পচে গন্ধ হয়ে গেছে।
গত বুধবার থেকে ভারী বৃষ্টিতে মোম্বাসার প্রধান সড়ক প্রায় বন্ধ হয়ে রয়েছে। একদিকে ভারী বৃষ্টিপাত, অন্যদিকে ভূমিধসে রাস্তা বন্ধ। পিছনে এত গাড়ি পরপর লাইন দিয়ে দাঁড়িয়ে পড়েছে, যে ফেরারও উপায় নেই। অগত্যা, গাড়িতে বসেই অপেক্ষা। মাত্র ২৪ ঘণ্টায় পরপর প্রায় দেড় হাজার ট্রাক দাঁড়িয়ে পড়ে। প্রায় ৫০ কিলোমিটার লম্বা এই ট্রাফিক জ্যামে বহু চালক খাদ্য ও পানীয় ছাড়াই আটকে পড়েন। যারফলে এক দুর্বিসহ অবস্থার মুখোমুখি হতে হয় আটকা পড়া চালকদের। সংবাদসংস্থার সামনে অবস্থার বর্ণনা দিতে গিয়ে কেঁদে ফেলেন তারা।
শেষ পর্যন্ত মোম্বাসা প্রশাসন আরেকটি সমান্তরাল রাস্তা খুলে দেওয়ায় ৬০ ঘণ্টা পর কাটে এই যানজট। পরিস্থিতি গতকাল শুক্রবার রাত থেকে স্বাভাবিক বলে জানিয়েছেন মোম্বাসা কমিশনার ইভান্স আচকি।