গার্মেন্টস শ্রমিকদের লাল পতাকা মিছিল

SHARE

1680আশুলিয়ার বিদেশি মালিকাধীন গার্মেন্টস হ্যান ওয়েনে চাকরিচ্যুত ৬ ইউনিয়ন কর্মকর্তাকে চাকরিতে পুনঃবহাল, কারখানায় সাপ্তাহিক  ছুটি, নিম্নতম মজুরি বাস্তবায়নের পাশাপাশি নারী শ্রমিকদের হয়রানি বন্ধের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত গার্মেন্টস শ্রমিকদের প্রতিবাদ সমাবেশ ও লাল পতাকা মিছিলে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, ট্রেড ইউনিয়ন অধিকার হবার পর ও গার্মেন্টস সেক্টর অহরহ এ অধিকার লঙ্ঘন করা হচ্ছে। এই কারখানায় সাপ্তাহিক ছুটিও দেয়া হয় না। এখনো সরকার ঘোষিত নিম্নতম মজুরি কার্যকর করা হয়নি। এমনকি এ কারখানায় নারী শ্রমিকদের নানা ভাবে হয়রানি করা হয়।

তারা বলেন, আশুলিয়ায় বিদেশি (চাইনিজ) মালিকানাধীন হ্যান ওয়েন বিডি লিমিটেডের শ্রমিকরা গত বছরের ১০ অক্টোবর ট্রেড ইউনিয়ন গঠন করে আর সে কারণে ইউনিয়নের ৬ কর্মকর্তাকে মাস্তান এবং ইন্ডাষ্ট্রিয়াল পুলিশ দিয়ে কর্তৃপক্ষ মারধর করে কারখানা থেকে বের করে দিয়েছে।

ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের নেতা কামরুল আহাসান, ইন্ডাট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের কোষাধ্যক্ষ গিয়াস উদ্দিন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান প্রমুখ।