পরিচ্ছন্ন ঢাকায় হেঁটে কোর্টে আসবেন প্রধান বিচারপতি

SHARE

1679প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা বলেছেন, যদি ঢাকা শহর পরিষ্কার পরিচ্ছন্ন থাকে তাহলে সুপ্রিম কোর্টের বিচার কাজ পরিচালনা করতে প্রয়োজনে আমি হেটে আসবো। গাড়ির ধোঁয়া থেকে শহরকে কলুষমুক্ত রাখতে প্রয়োজনে হেঁটে কোর্টে যাবো।

মঙ্গলবার সকাল ১১টায় সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের যৌথ আয়োজনে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ভারতের উদাহরণ টেনে তিনি বলেন, দিল্লির মুখ্যমন্ত্রী শহরকে কলুষমুক্ত রাখতে গাড়ি চলাচলের ক্ষেত্রে জোড়-বিজোড় (একদিন জোড় নম্বরের গাড়ি ও তার পরের দিন বেজোড় নম্বরের গাড়ি চলাচলের অনুমতি) নিয়ম মেনে চলার কথা বলেছেন। সেই সময় ভারতের প্রধান বিচারপতি কলুষমুক্ত নগরীর জন্য বাসে বা হেঁটে কোর্টে যাওয়ার কথা বলেছিলেন। ওনার সঙ্গে একমত হয়ে আমিও একই কথা বলছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। দেশের কোনো মেয়র এই প্রথম এ ধরনের কার্যক্রম হাতে নেয়ায় তাকে সাধুবাদ জানান প্রধান বিচারপতি।

মোহাম্মদ সাঈদ খোকন বলেন, সুপ্রিমকোর্ট পবিত্র জায়গা। এখানে অর্থনেতিক ও জনবলের সঙ্কটের কারণে পরিষ্কার রাখতে পারছি না। সুপ্রিম কোর্টের ভেতরে একটি গার্ডেন আছে। যেটার সৌন্দর্য বর্ধনে সহযোগিতা করেছেন সিটি কর্পোরেশন। উচ্চ আদালতের প্রতি মানুষের শ্রদ্ধা ও আস্থা বাড়াতে ওই গার্ডেনের মতো সুপ্রিম কোর্টর বাইরের করা দরকার।

তিনি বলেন, বুড়িগঙ্গায় সুয়ারেজ লাইনের সংযোগ বন্ধ করে বুড়িগঙ্গা ক্লিন করলে আমাদের ঢাকা আরো সুন্দর হবে। আমাদের ঢাকা বিভিন্ন সঙ্কটে জর্জরিত। এর মধ্যে পরিচ্ছন্নতা অন্যতম। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন তার জনবলের কথা চিন্তা করে ২০১৬ সালকে পরিচ্ছন্নতা বছর ঘোষণা করেছে।

ঢাকা শহরে বসবাসকারী সবাই যদি সহযোগিতার হাত বাড়িয়ে দেন তাহলে কথা দিচ্ছি আমি এই শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখবো বলেও মন্তব্য করেন মেয়র।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।