চট্টগ্রামে পাহাড় কেটে চলছে ইটভাটা (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),চট্টগ্রাম প্রতিনিধি, মঙ্গলবার, ১৪ মার্চ ২০২৩ : দেশের সব অবৈধ ইটভাটা ও ইটভাটার জ্বালানি হিসেবে কাঠের ব্যবহার বন্ধে হাইকোর্টের নির্দেশনার পর চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় চলছে জেলা প্রশাসনের অভিযান। তারপরও থেমে নেই পাহাড় কেটে, বন উজাড় করে ইটভাটা নির্মাণ।

Advertisement

চট্টগ্রামের পাহাড়ি এলাকায় নির্বিচারে ইটভাটা গড়ে তোলায় নষ্ট হচ্ছে পরিবেশ, ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য। পাহাড়ি জনপদ চট্টগ্রামের চন্দনাইশ ও পটিয়া উপজেলা। এর পূর্ব এলাহাবাদ, পাঠাজোড়া, জঙ্গল শ্রীমাইন ও কাঞ্চননগরে অর্ধশতাধিক অবৈধ ইটভাটা।

Advertisement

টিলা, পাহাড়, জঙ্গল উজাড় করে গড়ে তোলা হয়েছে এসব ভাটা। ভাটার জন্য টপ সয়েল কেটে নেয়ায়, জমির উর্বরাশক্তি যেমন নষ্ট হচ্ছে তেমনি কালো ধোঁয়ায় পাহাড়ি এলাকার প্রাণ-প্রকৃতিও প্রায় ধ্বংসের পথে। পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ রিট করলে গত বছরের ১৩ নভেম্বর দেশের সব অবৈধ ইটভাটা ও ইটভাটার জ্বালানি হিসেবে কাঠের ব্যবহার বন্ধে পদক্ষেপ নিতে নির্দেশ দেন হাইকোর্ট।

Advertisement

সে নির্দেশনা মেনে, ইটভাটা বন্ধে জেলা প্রশাসকদের বিশেষ অভিযান পরিচালনার নির্দেশ দেয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। পহেলা মার্চ চট্টগ্রামের ২৯৬টি অবৈধ ও লাইসেন্সবিহীন ইটভাটা বন্ধেও দ্রুত পদক্ষেপ নিতে চিঠি দেয় মন্ত্রণালয়। এ সব এলাকার অধিকাংশ ইটভাটার কোনোটিরই পরিবেশ ছাড়পত্র নেই বলে দাবি পরিবেশবিদদের।

Advertisement


প্রশাসনও অবৈধ ইটভাটা বন্ধে নির্বিকার, অভিযোগ পরিবেশবিদদের। দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি তাদের। ডেস্ক রিপোর্ট।