ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

SHARE

1452নতুন বছর ২০১৬ সালের প্রথম দুই কার্যদিবস দর পতনের পর অবশেষে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের  উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। দর বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। টাকার অংকে লেনদেনেও চাঙ্গাভাব লক্ষ্য করা যাচ্ছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম ঘণ্টা পর সকাল ১১টা ৩৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে চার হাজার ৬৪১ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৯ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৬৪ পয়েন্টে।

আলোচিত সময়ে টাকায় লেনদেন হয়েছে ১৭৪ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ৬৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪৪টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩০ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬১৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১৫০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ৪২টির আর অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯ কোটি ৮০ লাখ টাকার।