পৌনে দুই কোটি টাকা আত্মসাৎ, সহকারী পোস্ট মাস্টার জেনারেল আটক

SHARE

অভিযুক্ত সহকারী পোস্ট মাস্টার জেনারেল আব্দুল বাকী।

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),যশোর কোতোয়ালি প্রতিনিধি, শনিবার, ১১ ফেব্রুয়ারি ২০২৩ : গ্রাহকের পৌনে দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগে যশোরের প্রধান ডাকঘরের সহকারী পোস্ট মাস্টার জেনারেল আব্দুল বাকীকে আটক করেছে পুলিশ।

Advertisement

তদন্ত টিমের অনুসন্ধানে আত্মসাতের ঘটনা প্রমাণিত হওয়ায় শুক্রবার (১০ ফেব্রুয়ারি) রাতে তাকে আটক করা হয় এবং যশোর কোতোয়ালি থানায় মামলা হয়েছে। যশোর হেড পোস্ট অফিসের নতুন দায়িত্বপ্রাপ্ত সহকারী পোস্ট মাস্টার জেনারেল গোলাম রহমান পাটওয়ারী ১ কোটি ৭৮ লাখ ৫ হাজার টাকা আত্মসাতের অভিযোগে আব্দুল বাকীর বিরুদ্ধে এ মামলা করেছেন।

ডাক বিভাগ সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২ জানুয়ারি থেকে আব্দুল বাকীর দায়িত্ব পালনকালে বিভিন্ন পর্যায়ের আর্থিক লেনদেনের তদন্ত করা হয়েছে। পোস্ট অফিসের সাধারণ হিসাব শাখায় ভুয়া লেনদেন করেছে বলে প্রমাণ পেয়েছে ডাকবিভাগের তদন্ত কমিটি। আব্দুল বাকী যে কোনো পাস বইয়ের একাউন্ট নম্বরে টাকা জমা দেখিয়ে লেজারে তুলতেন। অথচ ওই পরিমাণ টাকা সব সময়ই ঘাটতি থাকতো। পরে তিনি প্লান করে ওই বইয়ের মাধ্যমে টাকা তুলে নিতেন। এভাবেই গত এক বছরে তিনি ১ কোটি ৭৮ লাখ ৫ হাজার টাকা লাখ টাকা হাতিয়ে নিয়েছেন বলে তদন্ত টিমের কাছে তথ্য মিলেছে। তদন্ত টিম বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। ফলে আত্মসাতের পরিমাণ আরও বাড়তে পারে।

Advertisement

সূত্র আরও জানায়, সম্প্রতি হেড পোস্ট অফিসে এক মৃত ব্যক্তির পাস বইতে তিনি ১০০ টাকার পরিবর্তে ১৩ লাখ টাকা জমা দেখিয়ে উত্তোলনের চেষ্টার সময় ব্যাপারটা সকলের নজরে আসে। এছাড়া অপর এক গ্রাহকের মৃত্যুর পর তার ওই টাকা তুলে নেয়ার জন্য অপচেষ্টা করেন পোস্ট মাস্টার আব্দুল বাকী। ওই বইতেও ১৩ লাখ টাকা জমা দেখিয়ে তুলতে গিয়ে ধরা পড়েন এই দুর্নীতিবাজ। টাকা উত্তোলনের ঠিক আগ মুহূর্তে বিষয়টি ধরা পড়ে। এক কর্মকর্তা বিষয়টি বুঝতে পেরে খুলনার বিভাগীয় কর্মকর্তাকে জানান। এরপর মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) দক্ষিণাঞ্চল খুলনার পোস্ট মাস্টার জেনারেল শামসুল আলমের নেতৃত্বে একটি টিম যশোর প্রধান ডাকঘরে তদন্তে আসেন। তাদের তদন্তে আত্মসাতের বিষয়টি প্রমাণিত হয়।

তদন্তের পর সহকারী পোস্ট মাস্টার জেনারেল আব্দুল বাকীকে বৃহস্পতিবার (০৯ ফেব্রুয়ারি) খুলনা বিভাগীয় অফিসে স্ট্যান্ডরিলিজ করা হয়। শুক্রবার রাতে খুলনা থেকে তাকে আটকের পর ওই রাতেই খুলনা থেকে যশোর কোতোয়ালি থানায় হস্তান্তর করা হয়।
Advertisement
তদন্ত টিমের এক সদস্য বলেন, তার বিরুদ্ধে যেসব অভিযোগ ছিল তার সত্যতা মিলেছে। তাই তার বিরুদ্ধে শুক্রবার রাতে কোতোয়ালি থানায় যশোর হেড পোস্ট অফিসের সহকারী পোস্ট মাস্টার জেনারেল গোলাম রহমান পাটওয়ারী বাদী হয়ে মামলা করেছেন।
শনিবার (১১ ফেব্রুয়ারি) যশোর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) এ কে এম সফিকুল আলম চৌধুরী তার আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আসামিকে দায়ের করা মামলায় আজ আদালতে সোপর্দ করা হবে।