উচ্চ রক্তচাপ কমাবে যেসব খাবার (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),স্বাস্থ্য প্রতিনিধি, শনিবার, ১১ ফেব্রুয়ারি ২০২৩ : বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়তে থাকে রক্তচাপের মাত্রা। একটা বয়সের পর থেকে শরীরের সব কলকব্জা দুর্বল হয়ে পড়ে। রক্তবাহী শিরাগুলোও এই তালিকায় পড়ে। তাই বার্ধক্যে রক্তচাপের মাত্রা একটু বেশির দিকেই থাকে। তবে ইদানীং উচ্চ রক্তচাপ আর বার্ধক্যে সীমাবদ্ধ নেই। কম বয়সেও হানা দিচ্ছে এই রোগ।

Advertisement

চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাওয়া তো জরুরি বটেই। সেই সঙ্গে প্রতিদিনের খাবারে আনতে হবে পরিবর্তন। কম চর্বিযুক্ত খাবার, ফলমূল, শাক-সবজি বেশি পরিমাণে খেতে হবে। কয়েকটি খাবার রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে।

Advertisement

এমন তিনটি খাবার হলো-

বিটের রস

বিটের মত উপকারী সবজি খুব কমই আছে। উচ্চ রক্তচাপের সমস্যায় যারা ভুগছেন তারা প্রতিদিন বিট খাওয়ার অভ্যাস করতে পারেন। ধমনী শিথিল রেখে রক্তচাপ কমাতে সাহায্য করে বিটের রস। প্রতি দিন ২৫০ মিলি. বিটের রস পান করলে উচ্চ রক্তচাপের আশঙ্কা অনেক কমে যায়।

পেঁয়াজ

প্রোস্টাগ্ল্যান্ডিন সমৃদ্ধ পেঁয়াজ রক্তনালিকে প্রসারিত করে।  বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। সেই সঙ্গে রক্ত জমাট বেঁধে যাওয়ার মতো সমস্যাও নিয়ন্ত্রণ করে পেঁয়াজ। তাছাড়া পেঁয়াজে রয়েছে কোয়ারসেটিন, যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

কলা

পটাশিয়াম সমৃদ্ধ কলা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে খুবই উপকারী। রোজ একটি করে কলা খাওয়ার অভ্যাস উচ্চ রক্তচাপের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

Advertisement

তবে সমস্যা বেশি হলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়াই ভালো।