চীনের মধ্যস্থতায় রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজি মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,বৃহস্পতিবার , ২০ অক্টোবর ২০২২ : চীনের মধ্যস্ততায় রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের জান্তা সরকার রাজি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে এমন তথ্য জানিয়েছেন তিনি।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের আগ্রহ আছে। তবে কবে নাগাদ শুরু হবে প্রত্যাবাসন তা জানাতে পারেনি চীন।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা একমাত্র সমাধান হচ্ছে তাদেরকে তাদের দেশে ফিরে যেতে হবে। তাই আমরা মিয়ানমারের বন্ধু দেশকে বলি,  ওরা ফিরে গেলে ‍মিয়ানমারের জন্যই ভাল।

এদিকে মিয়ানমারের আশ্বাস দিলেও গত পাঁচ বছরে একজনক রোহিঙ্গাকেও ফেরত নেয়নি দেশটি। বাংলাদেশ কক্সবাজার ও ভাসানচরে ১১ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিচ্ছে।

এর আগে ১৩ অক্টোবর চীনের রাষ্ট্রদূত বলেছিলেন যে, একটি নির্দিষ্ট দেশের একতরফা প্রচেষ্টা নয় বরং রোহিঙ্গা ইস্যুটির মূল বিষয় হচ্ছে স্টেকহোল্ডারদের মধ্যে আস্থা তৈরি করা।

তিনি বলেন, বাংলাদেশ ও মিয়ানমার উভয়েই চীনের বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী হওয়ায় আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যা সমাধানে সহায়তার জন্য চীন কাজ করছে।

রাষ্ট্রদূত বলেন, যদিও মিয়ানমারের বর্তমান অভ্যন্তরীণ অবস্থা এখনো অনিশ্চয়তার সম্মুখীন তবুও ‘চীনের মধ্যস্থতায়’ উভয় পক্ষের মধ্যে যোগাযোগ বিঘ্নিত হয়নি এবং প্রকৃতপক্ষে মিয়ানমারের বর্তমান কর্তৃপক্ষ এই বিষয়ে ইতিবাচক মনোভাব দেখাচ্ছে।

এর আগে ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর হাত থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে এসে জীবন রক্ষা করে রোহিঙ্গারা। পরবর্তীতে দেশটির বিরুদ্ধে ক্রমাগত আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতে থাকে বাংলাদেশ।

রোহিঙ্গাদের ওপর নৃশংসতার অভিযোগে আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করে গাম্বিয়া। সেখানে অং সান সু চিসহ সেনাবাহিনীর বেশ কয়েকজন কর্মকর্তাকে বিচারের মুখোমুখি করা হয়।