জঙ্গিবাদের বিরুদ্ধে লড়ছে বাংলাদেশ

SHARE

1256জঙ্গিবাদের নতুন স্রোতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। মঙ্গলবার ভারতের প্রভাবশালী দৈনিক দ্য হিন্দুর এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েক মাসে বাংলাদেশে  বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীকে লক্ষ্য করে হামলা, বিদেশি হত্যা ও আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আইন-শৃঙ্খলা বাহিনী বেশ কয়েকটি জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে এক ডজনেরও বেশি জঙ্গিকে আটক, বোমা ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করেছে।

সম্প্রতি দেশটির উত্তরাঞ্চল রাজশাহীতে আহমদিয়া সম্প্রদায়ের একটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ওই হামলার দায় ইসলামিক স্টেট (আইএস) স্বীকার করেছে বলে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা সাইট ইনটেলিজেন্স জানিয়েছে। বিস্ফোরণে মসজিদে হামলাকারী নিহত ও কমপক্ষে আরো ১০ জন আহত হয়।

যদিও বাংলাদেশ সরকার আইএসের উপস্থিতির কথা প্রত্যাখ্যান করেছে। এরপরেও বাংলাদেশে তিন বিদেশি নাগরিকের ওপর হামলার দায় স্বীকার করেছে আইএস। হামলায় দুই বিদেশি নিহত হয়েছে।

একজন নিরাপত্তা বিশ্লেষকের বরাত প্রতিবেদনে বলা হয়, প্রযুক্তি ব্যবহারের মধ্যমে বাংলাদেশে জঙ্গি হামলার ঘটনা বৃদ্ধি পাচ্ছে। এছাড়া আত্মঘাতী হামলার বিষয়টি জঙ্গি কার্যক্রমে নতুন মাত্রা যোগ করেছে।

বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের মন্দিরে হামলার ঘটনা নতুন না হলেও শিয়া মুসলিম, খ্রিস্টান ধর্মীয় যাজক এমনকি সেক্যুলার মুসলিম নেতারা জঙ্গিদের হামলার শিকার হচ্ছেন। এছাড়া দেশটিতে পুলিশ সদস্যদের ওপরও হামলার ঘটনা ঘটছে।

গত মাসে প্রকাশ্য দিবালোকে ঢাকায় মিলিটারি পুলিশ সদস্য হামলার শিকার হয়েছেন। পরে চট্টগ্রামে নৌ বাহিনীর দুটি মসজিদেও বিস্ফোরণের ঘটনা ঘটেছে।