সিলেটে পাঁচ দিনব্যাপি আইসিটি এক্সপো শুরু হচ্ছে আজ

SHARE

1255সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও বাংলাদেশ কম্পিউটার সমিতি সিলেট শাখার যৌথ উদ্যোগে পাঁচ দিনব্যাপি তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘আইসিটি এক্সপো সিলেট ২০১৫’ শুরু হচ্ছে আজ (মঙ্গলবার)। প্রদর্শনী চলবে ২ জানুয়ারি পর্যন্ত।

উদ্বোধনের পর থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী দর্শণার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনীতে সাধারণ দর্শকদের প্রবেশমূল্য জনপ্রতি ১০ টাকা। অন্যান্য বছরের মতো এবারও স্কুলপড়ুয়া শিক্ষার্থীরা পরিচয়পত্র প্রদর্শন করে প্রদর্শনীতে প্রবেশ করতে পারবে।

আজ সকাল ১১টায় রিকাবিবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে আইসিটি এক্সপোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম।

এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদ। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মো. জয়নাল আবেদিন। উপস্থিত থাকবেন প্লাটিনাম স্পন্সর প্রতিনিধি গ্রামীণফোনের বিভাগীয় প্রধান আশফাকুজ্জামান।

সোমবার বিকেলে সিলেট চেম্বারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইসিটি এক্সপো সিলেট-২০১৫ এর আহ্বায়ক, বাংলাদেশ কম্পিউটার সমিতি সিলেট শাখার চেয়ারম্যান ও সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক এনামুল কুদ্দুছ চৌধুরী।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এনামুল কুদ্দুস চৌধুরী জানান, এ বছর মোট ৩৪টি প্রতিষ্ঠানের ৫৪টি স্টল অংশগ্রহণ করবে। প্রযুক্তি পণ্য প্রদর্শন ছাড়াও মেলার চতুর্থ দিন সেমিনার ও সেলফি কন্টেস্ট, তৃতীয়দিন শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ফ্রি ইন্টারনেট ও গেমিং এবং দর্শণার্থীদের টিকিটের উপর র‌্যাফেল ড্রয়ের আয়োজন করা হয়েছে।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সিলেটের জনসাধারণকে বর্তমান বিশ্বের নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত করে তোলাই এ প্রদর্শণীর মূল লক্ষ্য বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, দেশে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বাংলাদেশ কম্পিউটার সমিতি প্রতিষ্ঠালগ্ন থেকেই নানা আঙ্গিকে বিরামহীনভাবে কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। কখনও সরকারের বিভিন্ন উদ্যোগের পাশাপাশি, কখনও সহযোগী হয়ে, আবার কখনওবা স্বতন্ত্রভাবে সমিতি এসব কার্যক্রম সম্পন্ন করছে।

এর অংশ হিসেবে বাংলাদেশ কম্পিউটার সমিতি ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল ও খুলনাসহ দেশের বিভিন্ন অঞ্চলে কম্পিউটার মেলা আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ কম্পিউটার সমিতি, সিলেট শাখা এ বছর সিলেট চেম্বারের সঙ্গে যৌথ উদ্যোগে তথ্যপ্রযুক্তি মেলা আয়োজন করেছে।

সংবাদ সম্মেলনে সিলেট চেম্বার ও  বাংলাদেশ কম্পিউটার সমিতি সিলেট জেলা শাখার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।