বাড়তে পারে তাপমাত্রা, কমতে পারে শৈত্যপ্রবাহের এলাকা

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),আবহাওয়া প্রতিনিধি,মঙ্গলবার, ০৮ ফেব্রুয়ারি ২০২২ : সারা দেশে আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা আরও বেশ কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে কমে আসতে পারে শৈত্যপ্রবাহের এলাকা।

সোমবার (৭ ফেব্রুয়ারি) আবহাওয়াবিদ একেএম নাজমুল হক সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আগের দুই দিনের তুলনায় তাপমাত্রা বেশ খানিকটা বাড়তে পারে। তবে কিছু এলাকায় শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এরপর পরবর্তী এক সপ্তাহের মধ্যে শৈত্যপ্রবাহের আর কোনো শঙ্কা নেই।’
আবহাওয়া অধিদফতর জানিয়েছে রাজশাহী, পাবনা জেলা ও সীতাকুণ্ড উপজেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। কিছু জায়গায় শৈত্যপ্রবাহ কমতে পারে।
সোমবার দেশের ১১টি অঞ্চলের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল। আর ১০ ডিগ্রির মধ্যেই ছিল ১০টি অঞ্চলের তাপমাত্রা।
সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৬ দশমিক ৭ সেলসিয়াস, যা রোববার (৬ ফেব্রুয়ারি) ছিল ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ১২ দশমিক ৩, ময়মনসিংহে ১১ দশমিক ২, চট্টগ্রামে ১৩ দশমিক ৪, সিলেটে ১১ দশমিক ২, রাজশাহীতে ৯ দশমিক ২,  রংপুরে ১০ দশমিক ০, খুলনায় ১২ দশমিক ৪ এবং বরিশালে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিম এবং আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। রাজশাহী, পাবনা জেলা ও সীতাকুণ্ড উপজেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।