ব্যাংকের প্রশ্নফাঁস: আহছানিয়া মিশন প্রিন্টিং প্রেসের কর্মীসহ গ্রেপ্তার ৩

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,শুক্রবার, ১৯ নভেম্বর ২০২১ : অফিসার (ক্যাশ) পদে রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও প্রিন্টিং প্রেসের কর্মচারীদের সিন্ডিকেট প্রশ্নপত্র ফাঁস করে বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

সর্বশেষ অনুষ্ঠিত পাঁচ ব্যাংকে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ছাড়াও অনেক পরীক্ষার প্রশ্নপত্র ছাপা হয় ওই প্রিন্টিং প্রেসে।

এ ঘটনায় গত বুধবার (১৭ নভেম্বর) আরও তিনজনকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা প্রত্যেকেই আহসানিয়া মিশনের প্রিন্টিং প্রেসের কর্মী। এ নিয়ে প্রশ্নফাঁসের ঘটনায় গ্রেপ্তারের সংখ্যা দাঁড়াল ১২ জনে।

সর্বশেষ গ্রেপ্তার তিনজন হলেন- আহছানউল্লা বিশ্ববিদ্যালয়ের টেকনিশিয়ান ল্যাব সহকারী পারভেজ মিয়া, আহসানিয়া প্রিন্টিং প্রেসের অফিস সহকারী (পিয়ন) দেলোয়ার হোসেন ও কাটিং মাস্টার রবিউল আওয়াল।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের তেজগাঁও বিভাগের ডিসি ওয়াহিদুল ইসলাম জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা প্রশ্নফাঁসে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। পরে বৃহস্পতিবার আদালতে হাজির করা হলে তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

গত ৬ নভেম্বর সোনালী, জনতা, অগ্রণী, রুপালী ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের অফিসার (ক্যাশ) পদে নিয়োগ পরীক্ষা হয়। বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত ১ হাজার ৫১১টি পদের বিপরীতে অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নেন ১ লাখ ১৬ হাজার ৪২৭ জন চাকরিপ্রত্যাশী।

একাধিক পরীক্ষার্থীর অভিযোগ ছিল পরীক্ষা শেষ হওয়ার পরপরই ১০০টি প্রশ্নের প্রিন্ট করা উত্তরপত্র ফেসবুকে পাওয়া গেছে। তবে এ অভিযোগ নাকচ করেছিল বাংলাদেশ ব্যাংক।