সমুদ্র সম্পদ রক্ষায় নৌ বাহিনীর গুরুত্ব অপরিসীম

SHARE

1102প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের সমুদ্র সম্পদ রক্ষায় নৌ বাহিনীর গুরুত্ব অপরিসীম। স্বাধীনতা যুদ্ধেও নৌ বাহিনীর গৌরবের ইতিহাস রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নৌ বাহিনীকে আরো শক্তিশালী ও আধুনিক করা হবে।

বুধবার সকালে চট্টগ্রামে নৌ বাহিনীর শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়া অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। পতেঙ্গায় চট্টগ্রাম নেভাল একাডেমিতে এ কুচকাওয়াজ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল একটি শক্তিশালী নৌ বাহিনী প্রতিষ্ঠা করা। স্বাধীনতার পর ১৯৭৪ সালে জাতির পিতা একটি শক্তিশালী নৌ বাহিনী প্রতিষ্ঠার প্রয়োজন মনে করেছিলেন। দেশের সমুদ্র সম্পদ রক্ষায় ছয় দফাতেও ঢাকায় নৌ বাহিনী সদর দফতর স্থাপনের দাবি তুলেছিলেন তিনি। বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের শান্তিকামী মানুষের নেতা।

শেখ হাসিনা বলেন, সমুদ্র পথে বাণিজ্য ছাড়াও সামুদ্রিক সম্পদ রক্ষা, আহরণ এবং বাণিজ্যে ব্যবহার করা নৌ বাহিনীর দায়িত্ব। স্বাধীনতা যুদ্ধেও নৌবাহিনীর গৌরবের ইতিহাস রয়েছে।

এর আগে শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজে যোগ দিতে সকাল পৌনে ১১টায় হেলিকপ্টারে চট্টগ্রামে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দেন।