পিএসএলে সাকিবের সতীর্থ হলেন মুশফিক

SHARE

1070গোল্ডেন ক্যাটাগরির বাছাই ছিলেন বাংলাদেশের মুশফিকুর রহিম। কিন্তু পাকিস্তান সুপার লিগের (পিএসএল) খেলোয়াড় বাছাইয়ে প্রথম দিনই শেষ হয়ে গিয়েছিল গোল্ডেন ক্যাটাগরির বাছাই। যে কারণে এই তালিকায় থাকা মুশফিকু রহিম, সৌম্য সরকার এবং শাহরিয়ার নাফীসের পিএসএলে দল পাওয়া নিয়ে সংশয় উঠে গিয়েছিল। সুক্ষ সম্ভাবনা ছিল, শুধু ১৬ জনের বাইরে আরও চারজনকে নিতে পারার অপশনের কারণে। দ্বিপাক্ষিক চুক্তির ভিত্তিতে বাকি চারজনকে নেয়ার ক্ষমতা দেয়া হয়েছিল পিএসএলের ফ্রাঞ্জাইজিগুলোকে।

শেষ পর্যন্ত সেই সম্ভাবনাতেই পিএসএলে দল পেয়ে গেলেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। করাচি কিংসই শেষ পর্যন্ত টেনে নিয়েছে মুশফিককে। এই দলটিই প্রথমদিন ১ লাখ ৪০ হাজার ডলার ব্যায়ে কিনেছিল বিশ্বসেরা অলরাউন্ডার, বাংলাদেশের সাকিব আল হাসানকে। এবার গোল্ডেন ক্যাটাগরি থেকে ৫০ হাজার ডলারে তারা নিলো আরেক বাংলাদেশি মুশফিকুর রহিমকে।

মূলতঃ করাচি দলটিতে একজন উইকেটরক্ষকের অভাবই মুশফিকের জন্য দরজা খুলে দেয়। তাদের দলে বাকি যারা রয়েছে, এদের মধ্যে কোন উইকেটরক্ষক নেই। এছাড়া খেলোয়াড় বাছাইয়ের জন্য অপেক্ষমানদের মধ্য থেকেও সম্ভবত ভালো কোন উইকেটরক্ষককে খুঁজে পায়নি তারা। শেষ পর্যন্ত মুশফিকের দিকেই ঝুঁকতে বাধ্য হয়েছে করাচি কিংস।

এই দলটির আইকন খেলোয়াড় শোয়েব মালিক। মুশফিকের সঙ্গে সতীর্থ হিসেবে শোয়েব মালিক আর সাকিব আল হাসান ছাড়াও রয়েছেন সোহেল তানভির, ইমাদ ওয়াসিম, রবি বোপারা, লেন্ডল সিমন্স, মোহাম্মদ আমির, বিলাওয়াল ভাট্টি, জেমস ভাইন্স, ইফতিখার আহমেদ, নুমান আনোয়ার। এর মধ্যে রবি বোপারার সঙ্গে বিপিএলে একইদল সিলেট সুপার স্টারসে খেলেছেন মুশফিক।

মুশফিককে নিয়ে পিএসএলে দল পেলো এখনও পর্যন্ত চারজন বাংলাদেশি ক্রিকেটার। এরা হলেন সাকিব আল হাসান, তামিম ইকবাল এবং মুস্তাফিজুর রহমান। সিলভার ক্যাটাগরিতে এখনও দল পাওয়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের মাহমুদুল্লাহ রিয়াদ, মুমিনুল হক, এনামুল হক বিজয়দের।