জানুয়ারির প্রথম সপ্তাহেই প্রস্তুতি শুরু মাশরাফিদের

SHARE

1071‘যায় দিন খারাপ, আসে দিন ভালো’- ২০১৪ আর ২০১৫ সাল মেলালে এই কথাটা বাংলাদেশের ক্রিকেটের জন্য এক অমোঘ সত্য। ২০১৪ সালের বাজে পারফরম্যান্স কাটিয়ে ২০১৫ সালে সোনা ফলিয়েছে যেন মাশরাফি বিন মর্তুজার দল। সর্বশেষ জিম্বাবুয়েকে ওয়ানডে সিরিজে হারিয়ে বছরের শেষ করেছে টিম বাংলাদেশ। যদিও, বিপিএলের ব্যস্ততা ছিল প্রায় মাসব্যাপি। তবে, এখন ক্রিকেটারদের ছুটি। কিছুদিনের জন্য বিশ্রামে রয়েছে সব ক্রিকেটারই।

তবে বেশিদিন বিশ্রামে থাকার সুযোগ নেই তাদের সামনে। কারণ, আগামী বছর শুরুতেই এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে হওয়ার কথা রয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজ। যদিও বিসিবি চাইছে, সিরিজটাকে টি-টোয়েন্টিতে রূপান্তর করতে। তাতে ব্যবস্ততা বছরের প্রথম থেকেই বেড়ে যাবে।

সুতরাং, ক্রিকেটারদের বসে থাকার ফুরসত মিলছে না আর। ছুটি কাটিয়ে জানুয়ারির প্রথম সপ্তাহেই মাশরাফিদের কন্ডিশনিং ক্যাম্প শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। জাতীয় দলের নির্বাচক কমিটি সূত্রে এমনটাই জানা গেছে।

প্রস্তুতিটা শুরু হবে মূলতঃ টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখেই। তার আগে রয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ এবং এশিয়া কাপ টি-টোয়েন্টি। এই তিনটি সিরিজ এবং টুর্নামেন্টকে সামনে রেখে ২৪ সদস্যের প্রাথমিক দল গড়ার চিন্তা-ভাবনা করছে নির্বাচকরা। টি-টোয়েন্টি দলের নিয়মিত সদস্যদের বাইরে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ভালো পারফর্ম করা ক্রিকেটাররা থাকতে পারেন প্রাথমিক দলে।  জানুয়ারিতে জিম্বাবুয়ে সিরিজ নিশ্চিত না হলেও প্রাথমিক দলের ক্যাম্প শুরু করা হবে বলে জানা গেছে।

বিপিএল থেকে নতুন কে কে আসতে পারেন ২৪ সদস্যের এই প্রাথমিক স্কোয়াডে! জানা গেছে, চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের চমক সৃষ্টিকারী পেসার আবু হায়দার রনির থাকার সম্ভাবনাই বেশি। এছাড়া ডানহাতি উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানেরও থাকার সম্ভাবনা রয়েছে এই দলে।

সোমবারই এ বিষয়ে বৈঠক করতে বিসিবিতে এসেছিলেন জাতীয় দলের তিন নির্বাচক। বৈঠক শেষৈ দলের কন্ডিশনিং ক্যাম্প কবে নাগাদ শুরু হচ্ছে? এ বিষয়ে জানতে চাইলে নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘আমরা ২৪ জনের দল তৈরি করছি। জিম্বাবুয়ে সিরিজটা মাথায় আছে। এগুলো ছাড়াও এশিয়া কাপ ও টি২০ বিশ্বকাপ আছে। তবে সবগুলোই টি২০ ফরম্যাটের। তাই আমরা একমত হয়েছি জানুয়ারির প্রথম সপ্তাহেই জাতীয় দলের প্রস্তুতি শুরু করা হবে।’