রাজনীতিতে উপেক্ষিত জনস্বার্থ, বাড়ছে ক্ষমতার দ্বন্দ্ব (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ঢাকা প্রতিনিধি,১২ জানুয়ারি ২০২১ : একই বৃত্তে আবদ্ধ রাজনীতি। মাঠের আলোচনায় নেই জনগণের দাবি, প্রকাশ্যে ক্ষমতার দ্বন্দ্ব আর দুর্নীতির শ্বেতপত্র। এ অবস্থায় সঠিক গণতন্ত্র চর্চার ওপর গুরুত্ব দিচ্ছেন বিশ্লেষকরা। তারা বলছেন, একপক্ষ দীর্ঘদিন ক্ষমতায় থাকায় প্রতিপক্ষ নিজ দলই। যাতে বাড়ছে অন্তর্কোন্দল, সেই সাথে সত্যচর্চাও। এরজন্য রাজনৈতিক নীতিহীনতাকে দায়ী করছেন বিশ্লেষকরা।

দুই দলের মার মার কাট কাট রাজনীতির সেই সময় যেন এখন আর ধরা দেয় না। নেই দুই দলের বাক যুদ্ধ, কিংবা টান টান উত্তেজনার রাজনৈতিক সভা সমাবেশ। তবে হঠাৎ করেই রাজনীতিতে শুরু হয়েছে অদ্ভুত এক সত্য চর্চা। যেখানে প্রতিপক্ষ নিজ দলই।

এখন রাজনীতির কেন এমন রুপ? বিশ্লেষকরা বলছেন, একপক্ষ দীর্ঘদিন ক্ষমতায় থাকায় প্রতিপক্ষ নিজ দলই। যাতে বাড়ছে অর্ন্তকোন্দল, সেই সাথে সত্যচর্চাও।

এক সময় যে রাজনীতির আলাপ জুড়ে থাকতো আমজনতার স্বার্থের কথা। এখন সেখানে প্রকাশ্যে ক্ষমতার দ্বন্দ্ব আর দুর্নীতির শ্বেতপত্র। এরজন্য রাজনৈতিক নীতিহীনতাকে দায়ী করছেন বিশ্লেষকরা।

এই সংকট শুধু ক্ষমতাসীনে নয়, কাঠগড়ায় বিরোধীপক্ষও। গেলো ক দিন আগেও সিনিয়র দুই নেতাকে শোকজের ঘটনায় সমালোচনাবিদ্ধ বিএনপির রাজনীতি। অথচ, কথা ছিল সাধারণের মানুষের দাবি নিয়ে যাদের রাজপথে থাকার কথা।

বিশ্লেষকরা বলছেন, পঞ্চাশ বছরের স্বাধীন দেশটার রাজনীতির এই ব্যাকারণ না পাল্টালে, রেশ টানতে হবে সবার।