পার্কিংয়ের জায়গায় দোকান : তালিকা চেয়েছেন হাইকোর্ট

SHARE

853যানজট নিরসনে রাজধানী ঢাকা জুড়ে সড়কের পাশে নির্মিত যেসব ভবনের কার পার্কিংয়ের জায়াগায় ব্যবসা প্রতিষ্ঠান ও দোকান নির্মাণ করা হয়েছে তার তালিকা চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আগামী দুই মাসের মধ্যে তালিকা তৈরি করে আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন। এছাড়া ব্যবসা প্রতিষ্ঠান অপসারণে কেন নির্দেশ দেয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত।

জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি শেষে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি জিনাত আরা ও বিচারপতি সাহিদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনিজল মোরশেদ এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডিপুর্টি অ্যাটর্নি জেনারেল তাইতাস হিল্লোল।

এর আগে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ এই সংক্রান্ত একটি রিট দায়ের করেন আসাদুজ্জামান সিদ্দিক। রিটে বলা হয়, রাজধানীতে যানজটের অন্যতম কারণ রাস্তার পাশে নির্মিত ভবনের কার পার্কিংয়ের স্থানে দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান তৈরি করা। কেননা, জায়গা না থাকায় রাস্তায় কার পার্কিং করা হয়। এতে যানজটের সৃষ্টি হয়।

ঢাকার যানজট চরম আকার ধারণ করেছে। গুলশান, বনানী ও বারিধারায় ২০৮টি অবৈধ স্থাপনার তালিকা তৈরি করলেও রাজউক কোনো পদক্ষেপ গ্রহণ করেনি বলেও রিটে বলা হয়।