মশা মারতে টাকা নেয়া অযৌক্তিক (ভিডিও)

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ ২৪.কম (টিভি),ষ্টাফ রিপোর্টার,১২ জুলাই : টাকার বিনিময়ে বাসা বাড়িতে মশা নিধন করা হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এমন সিদ্ধান্তকে অযৌক্তিক বলছেন স্থানীয় সরকার বিশেষজ্ঞরা। তারা বলছেন, মশা নিধন সিটি করপোরেশনের অন্যতম কাজ। এই সেবা নগরবাসী হোল্ডিং ট্যাক্সসহ নানা কর দেয়ার বিনিময়ে বিনামূল্যে পাওয়ার দাবিদার।

১ কোটি ২০ লাখ মানুষের আবাস ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে। প্রতিটি নাগরিকই করপোরেশনকে বিভিন্নভাবে কর দিয়ে থাকেন। বিনিময়ে পরিচ্ছন নগর ও বর্জ্যমুক্ত পরিবেশ দেবেন বাসিন্দাদের। কিন্তু বাসা বাড়ি কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে মশা নিধনে এখন থেকে টাকা গুণতে হবে নির্দিষ্ট হারে, এমন সিদ্ধান্ত নিয়েছে ডিএসসিসি।

গত ১ জুলাই সংবাদ সম্মেলনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জানায়, মশক নিধনে তিনকাঠা বাড়িতে ২ হাজার টাকা, আর তিন থেকে পাঁচ কাঠার বাড়িতে প্রতি ফ্লোরে ২৫০০ টাকা, পাঁচ থেকে আট কাঠার ভবনে তলা প্রতি সাড়ে তিন হাজার, আর আট থেকে দশ কাঠা ভবনে মশা তাড়াতে প্রতি গুণতে হবে ৫ হাজার টাকা।

প্রতিষ্ঠানটির এমন কার্যক্রম নির্বাচনী ইশতেহারের সাথে সাংঘর্ষিক বলে মনে করেন নগরবাসী।

একজন বলেন, আমরা কেন মশার ওষুধ কিনতে টাকা দেব।

অর্থের বিনিময়ে এমন সেবা নিতে সাধারণ মানুষ অভ্যস্থ না হওয়ায় প্রাথমিক পর্যায়ে বিব্রতকর পরিস্থিতিতে কাউন্সিলররা।

ঢাকা সিটি করপোরেশনের কাউন্সিলর হাসিবুর রহমান মানিক বলেন, প্রথম অবস্থায় মানুষ এটার সাথে অভ্যস্ত না হতে পারে যখন একটা আইন করা হব তখন তার প্রতি শ্রদ্ধ রেখে মানুষ তার আঙ্গিণা পরিষ্কার রাখবে।

তবে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলছেন, টাকার বিনিময়ে মশক নিধন কার্যক্রম সিটি করপোরেশনকে প্রশ্নবিদ্ধ করবে। তিনি বলেন জরিমানা করা ঠিক আছে। তবে মশক নিধনে ফি নেয়াটা ঠিক হচ্ছে না।

এ বিষয়ে দক্ষিণ সিটির মেয়র, প্রধান স্বাস্থ্যকর্মকর্তা ও মশক নিধন প্রকল্প সংশ্লিস্টদের সঙ্গে যোগাযোগ করা হলেও তাদের বক্তব্য পাওয়া যায়নি।