মালয়েশিয়ায় আইএসের হামলার আশঙ্কা

SHARE

733মালয়েশিয়ার অন্তত ৫০ হাজার মানুষ জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কর্মকাণ্ডকে সমর্থন করে বলে দেশটির পরিবহন মন্ত্রী জানিয়েছেন। পরিবহন মন্ত্রী লিও তিয়ং মালয়েশিয়ায় আইএসের হামলার আশঙ্কা প্রকাশ করে বলেন, মালয়েশিয়ার যে কোনো অংশে আইএস যদি হামলা চালায় তাহলে আমরা বিপর্যয়ের মধ্যে পড়বো। খবর আলজাজিরার।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে ইসলামিক স্টেটের হামলার আশঙ্কার মধ্যে শনিবার তিনি এ তথ্য জানান। পরিবহন মন্ত্রী লিও তিয়ং গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে বলেন, আইএসকে সমর্থন করে এমন ৫০ হাজার মালয়েশিয়ার নাগরিকের তথ্য তারা পেয়েছেন। জাতীয় নিরাপত্তা এবং আইএসের হামলার হুমকির বিষয়ে তিনি বলেন, এই সমর্থকদের মাত্র এক শতাংশ যদি উগ্রপন্থী মৌলবাদী হয় এবং মালয়েশিয়ার যে কোনো অংশে হামলা চালায় তাহলে তা মোকাবিলা করা কঠিন হবে।

পুলিশের তথ্য অনুযায়ী, দেশটির কমপক্ষে একশ নাগরিক জঙ্গিগোষ্ঠী আইএসের হয়ে যুদ্ধ করতে সিরিয়া এবং ইরাকে গেছে। ইতোমধ্যে দেশটির সন্ত্রাসবিরোধী পুলিশ দুই ডজনেরও বেশি আইএস সমর্থকের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে।

গত নভেম্বরে দেশটিতে সন্ত্রাসী হামলার সর্বোচ্চ আশঙ্কার পর ২ হাজার সেনাসদস্য মোতায়েন করা হয়। স্থানীয় গণমাধ্যমে পুলিশের ফাঁস হওয়া গোপন নথির বরাত দিয়ে বলা হয়েছে, শুধুমাত্র কুয়ালালামপুরে অন্তত ১০ আইএস আত্মঘাতী হামলাকারী আত্মগোপনে রয়েছে। এছাড়া দেশটির অন্যান্য অঞ্চলে অারো আট আত্মঘাতী হামলাকারী অবস্থান করছে।